শুভ শুভ দিন, চবির জন্মদিন

চবি প্রতিনিধি  : ‘শুভ শুভ দিন, চবির জন্মদিন। চবির পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা। রাষ্ট্রপতির পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা।’

সভাপতি বক্তব্য দিতে মঞ্চে ওঠে নিজেই স্লোগান ধরলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

শুক্রবার বিকেলে চট্টগ্রাম নগরীর সিআরবি সড়কের শিরীষ তলায় সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি স্লোগান ধরেন।

সভাপতির বক্তব্য উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গৌরবের ৫০তম বছর পার করতে গিয়ে অনেক গৌরবের ফসল জন্ম দিয়েছে। প্রাক্তন শিক্ষার্থীরা দেশ-বিদেশের বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বদানের মাধ্যমে বিশ্ববিদালয়কে অনন্য উচ্চতায় ধাবিত করেছেন।

এই অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে বর্তমান শিক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান তিনি।

এর আগে শুক্রবার বিকেল সাড়ে তিনটায় নগরের বাদশা মিয়া সড়কে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রায় নামে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের ঢল। বিশ্ববিদ্যালয় পরিবারের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ প্রায় ২৫ হাজার মানুষ অংশ নেন এ শোভাযাত্রায়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের পক্ষ থেকে আনা হয় দুটি হাতি।

এ ছাড়াও একই রঙের টি-শার্ট পরিহিত শিক্ষক-শিক্ষার্থীরা রঙ বে-রঙের ব্যানার ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় অংশ নেন। স্লোগানে স্লোগানে মুখরিত হয় বীর চট্টলার রাজপথ। শোভাযাত্রাটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিআরবি সড়কের শিরীষ তলায় গিয়ে শেষ হয়।

আনন্দ এ শোভাযাত্রায় অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪র্থ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী আনিসুল হক, চাকসুর প্রাক্তন ভিপি ও প্রাক্তন সাংসদ মাজাহারুল আলম তালুকদার, রাষ্ট্রপতি দপ্তরের সচিব সম্পদ বড়ুয়া, নৌ ও পরিবহণ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, জাতীয় সংসদের প্রাক্তন চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ এমপি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরীসহ শিক্ষক-শিক্ষার্থীরা।

এ ছাড়া বর্ণাঢ্য এ শোভাযাত্রায় অংশ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে শুরু করে বর্তমান শিক্ষার্থীরাও। অংশ নেওয়া নবীন-প্রবীণদের মধ্যে যেন ছিল না বয়সের কোনো পার্থক্য। আনন্দ উচ্ছ্বাসে মেতে ওঠেন সব বয়সে মানুষ।

উৎসবে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে চট্টগ্রামে এসেছেন অনেক প্রাক্তন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ১৯তম ব্যাচের শিক্ষার্থী এম মোশারফ হোসেন রিগ্যান। বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের এই প্রাক্তন শিক্ষার্থী এসেছেন ঢাকা থেকে। অনুভূতির কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘আজকের অনুভূতি কোনো ভাষায় প্রকাশ করা যাবে না। মানুষ মৃত্যুর পর পৃথিবীতে আবার ফিরে আসতে পারে না। আমার মনে হচ্ছে আমি পুনঃজন্ম নিয়েছি বিশ্ববিদ্যালয়ের এই অনুষ্ঠানে আসার মাধ্যমে। সেই ’৯০-এর পর এবার বন্ধুদের সঙ্গে মিলিত হতে পেরে মনে হচ্ছে যেন আবার বিশ্ববিদ্যালয় জীবনে ফিরে এসেছি।’

এরপর শুক্রবার রাতে নগরের জিইসি কনভেনশন সেন্টারের প্রাক্তন শিক্ষার্থীদের আয়োজন ‘ওয়েলকাম নাইট’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজাবানের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করবেন দেশবরেণ্য কন্ঠশিল্পী রুনা লায়লা।