শেখ হাসিনা বার্ন ইউনিট করোনা চিকিৎসায় প্রস্তুত

জেষ্ঠ্য প্রতিবেদকঃ করোনা ভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় শেখ হাসিনা বার্ন ইউনিটকে কোয়ারেন্টিন সেন্টার হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (২০ মার্চ) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ও ইউনিভার্সাল ফিভার (জ্বর) ক্লিনিকের কনসালটেন্ট ডা. আহমেদুল কবির এ তথ্য জানান।
শনিবার (২১ মার্চ) থেকে ৫ শয্যার এই হাসপাতালটিকে করোনা ভাইরাসে (কোভিড) আক্রান্তদের কোয়ারেন্টিন হিসেবে ব্যবহার করা হবে।
তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাস আমরা আগে কখনো দেখিনি। আমাদের দেশের কোনো রোগীর মধ্যে এই ভাইরাস পাওয়া যায়নি। এই ভাইরাসটি প্রবাসীরা দেশে নিয়ে এসেছেন। এজন্য বিদেশ ফেরতদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে।
কোয়ারেন্টিন নিশ্চিত করার জন্য দেশব্যাপী জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের যুক্ত করতে হবে। কোয়ারেন্টিন করার পরে চীন ও প্রতিবেশী দেশ ভারতের মতো তাদের গায়ে একটি সিল মেরে দিতে হবে। ভবিষ্যতে যেন চিহ্নিত করা যায়।
ডা. আহমেদুল কবির আরও বলেন, কোভিড-১৯ চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদেরও একটি নির্দিষ্ট সময় (৭ থেকে ১০ দিন) পর্যন্ত চিকিৎসা দেওয়ার পরে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করতে হবে। পর্যায়ক্রমে সব চিকিৎসকের জন্য এই ব্যবস্থা করতে হবে।
‘যেসব হাসপাতালে করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসা হচ্ছে সেসব হাসপাতালে সাধারণ রোগীদের চিকিৎসা বন্ধ করতে হবে। একইসঙ্গে সাধারণ হাসপাতালে যেন করোনা ভাইরাস আক্রান্তরা ঢুকতে না পারে সেটাও নিশ্চিত করতে হবে।’
২০১৯ সালের ৪ জুলাই রাজধানীর চানখারপুল এলাকায় ১৮ তলা বিশিষ্ট এই বিশেষায়িত ইনস্টিটিউটের কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইনস্টিটিউটের উদ্বোধন করেন। ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’ এ রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। বিশ্বের সর্ববৃহৎ ৫০০ শয্যা বিশিষ্ট এ ইনস্টিটিউটে রয়েছে প্লাস্টিক সার্জারির সব ধরনের বিশেষায়িত শাখা। যার মাধ্যমে বার্ন ও প্লাস্টিক সার্জারির সব চিকিৎসাসেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমেই দেওয়া সম্ভব হবে। এ ইনস্টিটিউটে দেশের প্রথম আন্তর্জাতিক মানসম্পন্ন স্কিন ব্যাংক সুবিধা চালু করা হবে। এছাড়া বার্ন ও বার্ন পরবর্তী শারীরিক অক্ষমতার সর্বাধুনিক চিকিৎসাসেবাগুলোও দেওয়া সম্ভব হবে এ ইনস্টিটিউটেই।