শেখ হাসিনা-মোদি সরকারের আমলেই তিস্তা চুক্তি হবে,নীলফামারীতে এইচ টি ইমাম

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধিঃঃ ১৯৭১ সালে ভারতের সহায়তায় আওয়ামীলীগ পাকিস্তানীদের হঠিয়ে বাংলাদেশ সৃষ্টি করেছে। যার সুফল ভোগ করছি আমরা বাংলাদেশীরা। কিন্তু একটি রাজনৈতিক দল তা সরাসরি অস্বীকার করছে। তাই বিএনপিকে পাকিস্তানের এজেন্ট আখ্যায়িত করে তাদের পাকিস্থানে ফেরত যাবার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।
তিনি বলেন ৭১-এ স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে পৃথিরীর জঘন্যতম গণহত্যা সংঘটিত হয়েছে। এ রকম বর্রব, নির্মম ও নিষ্ঠুরতম ঘটনা পৃথিবীতে আর কোথাও দ্বিতীয়টি ঘটেনি। তাই ২৫ মার্চকে আমরা গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দিয়েছি,পালন করছি।
বুধবার(১২ই এপ্রিল) দুপুরে নীলফামারীর সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবসে “প্রজন্ম-৭১” আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় তিনি আরো বলেন, পাকিস্থান ভেঙ্গে যাওয়ায় বিএনপির এত আক্ষেপ বলেই তারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, স্বাধীনতার ঘোষণাসহ স্বাধীনতার সবকিছু তারা অস্বীকার করেন।
প্রধানমন্ত্রীর সম্প্রতি ভারত সফরকে সফল উল্লেখ করে তিনি আরো বলেন, আমরা গঙ্গার পানি পাচ্ছি। এবং ইনশাল্লাহ হাসিনা-মোদি সরকারের আমলেই আগামী বছরের মধ্যে তিস্তা চুক্তি হবে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে বিশ্ব দরবারেও বাংলাদেশের মুখ উজ্জল করছে। বিভিন্ন ক্ষেত্রে দেশের উন্নয়ন হচ্ছে এটা বিএনপি নেত্রীর সহ্য হচ্ছেনা।
প্রজন্ম ৭১ সৈয়দপুর শাখার সভাপতি এ এ মঞ্জুর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. হারুন-অর-রশিদ,
শুরুতেই স্বাগত বক্তব্য দেন শহীদ সন্তনদের সংগঠন প্রজন্ম৭১ এর সৈয়দপুর জেলা শাখার সাধারণ স¤পাদক মহসিনুল হক মহসিন।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের মহিলা সাংসদ এ্যাড. হোসনে আরা ডালিয়া লুৎফা, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ার কামাল আহ্মেদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সাধারণ স¤পাদক আমেনা কোহিনুর আলম, প্রজন্ম ’৭১ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক স¤পাদক মিজান তালুকদার, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্বাস আলী সরকার ও সাধারণ স¤পাদক আখতার হোসেন বাদল, সৈয়দপুর পৌরসভার সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব মো. বখতীয়ার কবির, শহীদ পরিবারের সদস্য অধ্যাপক সাখাওয়াৎ হোসেন খোকন, মুক্তিযোদ্ধা কমান্ডার একরামুল হক, ডা. খায়রুল বাশার, তপন দাস কাল্টু,তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জারিন সাবা একা চৌধুরী প্রমূখ।
এর আগে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের উদ্দেশ্যে লেখা মানপত্র পাঠ করা হয়। মানপত্র পাঠ করেন শহীদ পরিবারের সন্তান লিয়াকত আলী লিটন।
প্রধান অতিথির বক্তব্যে এইচ টি ইমাম আরো বলেন, জিয়াউর রহমান দেশদ্রোহী কাজ করেছিল। গোলাম আযমের মতো একজন কুখ্যাত রাজাকারের সন্তান আজমীকে সোর্ড অব অনার দিয়েছিলো। তিনি বলেন পাকিস্তানীদের চেয়ে আমি এদেশীয় রাজাকার,আল-বদরকে বেশি ঘৃণা করি। প্রতিহিংসার রাজনীতি থেকে বেরিয়ে অসাম্প্রদায়িতক চেতনা নিয়ে দেশের জন্য কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন বক ধার্মিকদের চিহিৃত করে দলকে পরিষ্কার করতে হবে।
এর আগে দিবসটি পালনে স্মৃতি অ¤¬ান চত্ত্বরে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, ক্যালো ব্যাচ ধারন, শোক র‌্যালী, অতিথিগণ স্মৃতি অ¤¬ানে পু®পমাল্য অপর্ন করে শহীদদের প্রতি সম্মান জানান।
আলোচনা মে উদিচী শিল্পি গোষ্ঠি, ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও সৈয়দপুরের শিল্পীরা গণসঙ্গীত পরিবেশন করে।

উল্লেখ যে, ১২ এপ্রিল নীলফামারীর সৈয়দপুরে স্থানীয়ভাবে শহীদ দিবস পালন করা হয়ে আসছে। প্রজন্ম ৭১ এর আয়োজনে প্রতি বছরের ন্যায় এবারো কালো পতাকা উত্তোলন,কালো ব্যাজ ধারন, শহীদ স্মৃতিতে পুস্পমান্য অর্পন, শোক র‌্যালী ,আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে শোক দিসসটি পালিন করা হয়।
১৯৭১ সালের স্বাধীন সংগ্রামের এই দিনে নীলফামারীর অবাঙালী অধ্যুষিত সৈয়দপুরের তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য ডা. জিকরুল হক, তুলসীরাম আগরওয়ালা, ডা. সামছুল হক, ডা. বদিউজ্জামান, ডা. ইয়াকুব আলী, রেলওয়ে কর্মকর্তা আয়েজ উদ্দিন, যমুনা প্রসাদ কেডিয়া, রামেশ্বরলাল আগরওয়ালা, নারায়ণ প্রসাদ প্রমুখকে ধরে চোখ বেঁধে তাঁদের গুলি করে হত্যা করা হয়।

এ ছাড়া শহরের ৪৭৮ জন মাড়োয়ারি পরিবারের সদস্যকে ভারতে পৌঁছে দেওয়ার নামে ট্রেনে তোলা হয়। রেলওয়ে কারখানার উত্তর প্রান্তে সবাইকে নির্মমভাবে হত্যা করে তাঁদের সর্বস্ব লুটে নেওয়া হয়। শিশুদেরও নির্মমভাবে হত্যা করা হয়েছিল। অবাঙালি অধ্যুষিত সৈয়দপুরে সেনানিবাস থাকায় পাকিস্তানি সেনাদের সঙ্গে অবাঙালিদের সুস¤পর্ক গড়ে ওঠে। তাদের সহায়তায় একশ্রেণির অবাঙালি সৈয়দপুর শহর ছাড়াও অন্যান্য এলাকায় লুটতরাজ ও হত্যাযজ্ঞ চালায়। এর স্মৃতিচিহ্ন সৈয়দপুরে এখনো বিদ্যমান।