শেষ মুহূর্তে আর কোনো নাটকীয়তা আছে কি?

আন্তর্জাতিক ডেস্ক : কয়েক ঘণ্টা বাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হতে যাচ্ছে। এ নির্বাচনে শেষ মুহূর্তে আর কোনো নাটকীয়তা আছে কি?

এবারের প্রেসিডেন্ট নির্বাচন নাটকীয়তায় ভরা। শুরু থেকে বড় দাগে ঘটে গেছে অনেক অপ্রত্যাশিত ঘটনা। রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়া যেমন বড় ধরনের বাঁক বদল তেমনি ডেমোক্রেটিক পার্টি থেকে হিলারির প্রার্থী হওয়া ঐতিহাসিক ঘটনা।

ভোটের মাত্র ১১ দিন আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক জেমস কোমি হিলারি ও ট্রাম্পের মধ্যে নাটকীয় অবস্থার সৃষ্টি করে, যখন তিনি ঘোষণা করেন ই-মেইল ইস্যুতে হিলারির বিরুদ্ধে নতুন করে তদন্ত করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের শুরু থেকে শেষ পর্যন্ত হিলারি একচেটিয়া আধিপত্য ধরে রাখলেও শেষ মুহূর্তে এফবিআই আচমকা বজ্রপাতের মতো হিলারির জয়ের সম্ভাবনায় আঘাত করে। এফবিআইয়ের মাত্র এক ঘোষণায় হিলারিকে ঘায়েল করে জনপ্রিয়তার মাপকাঠিতে এগিয়ে আসেন ট্রাম্প। ই-মেইল ইস্যুকে পুঁজি করে হিলারিকে হারানোর স্বপ্ন দেখা শুরু করেন ট্রাম্প।

নির্বাচনের মাত্র দুই দিন আগে আবারও নাটকীয়তা। বিশ্বজুড়ে আলোচিত মুখ জেমস কোমি ঘোষণা করেন, হিলারি নির্দোষ। তার ব্যক্তিগত সার্ভার থেকে যেসব ই-মেইল উদ্ধার করা হয়েছে, তাতে তাকে অপরাধী প্রমাণ করার মতো কিছু নেই। এ ঘোষণায় নির্বাচনী গতিতে আবার বাঁক বদল হয়।

আর কি কোনো চমক দেখাতে চাইছেন দুই প্রার্থী? না। হিলারি বা ট্রাম্পের আর কোনো চমক দেখানোর সুযোগ নেই। এখন চমক দেখাবেন ভোটাররা। যদি কোনো নাটকীয়তা তৈরি হয়, তবে তা ভোটারদের কারণে।

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস তাদের চূড়ান্ত জরিপের ফলাফলে বলেছে, ৮ নভেন্বরের নির্বাচনে হিলারির জয়ের সম্ভাবনা ৯০ শতাংশ। অর্থাৎ হিলারির জয় নিশ্চিত বলতে হয়। যদি এই নিশ্চিত জয়ের ভবিষ্যদ্বাণী পরাজয়ে শেষ হয়, তাহলে হবে ঐতিহাসিক নাটকীয়তা। আর এ নাটকীয়তার কারিগর হবেন যুক্তরাষ্ট্রের ভোটাররা।

নির্বাচনের সব প্রস্তুতি শেষ। যুক্তরাষ্ট্রে রাজ্যভিত্তিক স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৬টা থেকে ১০টার মধ্যে (বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা-রাত) ভোট গ্রহণ শুরু হবে। রাজ্যভেদে স্থানীয় সময় অনুযায়ী ভোট গ্রহণ শেষ হবে মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১টার মধ্যে (বাংলাদেশ সময় বুধবার সকাল থেকে দুপুর)। বলে রাখা ভালো, যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে আলাদা সময় রয়েছে। যে কারণে ভোট গ্রহণ ও শেষ হওয়ার সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য একই নয়, রাজ্যভেদে আলাদা আলাদা।

ভোট গ্রহণ ও শেষ হতে না হতেই প্রকাশিত হতে থাকবে কেন্দ্রফেরত জরিপ। এসব জরিপে বিজয়ী প্রার্থী সম্পর্কে মোটামুটি পরিষ্কার ধারণা পাওয়া যাবে।

এবারের নির্বাচনে হিলারি ও ট্রাম্প যদি সমান সমান ইলেক্টরাল কলেজ ভোট জেতেন, তাহলে তা হবে আরেক নাটকীয়তা। ইলেক্টরাল ভোট আছে ৫৩৮টি। যদি দুই প্রার্থী ২৬৯টি করে ভোট পান, তাহলে ফলাফল টাই হবে। তখন কংগ্রেসের ভোটের মাধ্যমে ফলাফল নিষ্পত্তি হবে। তবে এমন নাটকীয়তা দেখতে হবে বলে মনে হয় না। কারণ, সব জরিপেই এগিয়ে আছেন হিলারি।