শেয়ারবাজারে মূল্যসূচকের উত্থানে লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের উত্থানে লেনদেন চলছে। আজ লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ শেয়ারের দর বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বেশি উত্থান হয়েছে। আর্থিক ও বিমা খাতের সেল প্রেসার রয়েছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ৩৬৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ২৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসইতে ১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৭১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।