শেয়ারবাজারে সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শুরু থেকেই সূচকের উত্থান-পতন দেখা যায়।

লেনদেন শুরুর প্রথম দুই ঘণ্টায় সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ৯২ লাখ টাকা।

দুপুর সাড়ে ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭২ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪৫ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ২৯৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, দর কমেছে ১১০টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৬৭টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২১০ কোটি ৭ লাখ ৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার একই সময়ে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৫৪৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ১২৭২ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ২০৪৬ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৫৮ কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে, দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩১৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, দর কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১০ কোটি ৯৮ লাখ ৫২ হাজার টাকা।