শ্রমিকদের বর্ধিত মজুরি বহালের দাবি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) শ্রমিকদের পুনর্নিধারিত বর্ধিত মজুরি বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

সংগঠনের সহ-সভাপতি মাহমুদুর রহমান মানিক বলেন, ‘বিএডিসি ও ডেইরি ফার্মের খামারসমূহে কর্মরত শ্রমিকরা দীর্ঘদিন ধরে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। গত ১২ জুন কৃষি মন্ত্রণালয় দৈনিক ভিত্তিতে শ্রমিকদের মজুরির হার পুনর্নিধারণ সংক্রান্ত আদেশ জারি করে। এ আদেশের পরিপ্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কৃষি গবেষণা, ধান গবেষণা ও বিএডিসির খামার শ্রমিকরা বিভাগীয় এলাকায় ৪৫০ টাকা এবং জেলা ও উপজেলায় ৪০০ টাকা হারে বর্ধিত মজুরি পেয়ে আসছিলেন। কিন্তু দুই মাস ধরে বিএডিসি কর্তৃপক্ষ নানা অজুহাত দেখিয়ে খামার শ্রমিকদের বর্ধিত মজুরি প্রদান বন্ধ করে দেয়।’

তিনি বলেন, কৃষিবান্ধব সরকার শ্রমিকদের শ্রমের মূল্যায়ন হিসেবে এ মজুরি বৃদ্ধি করে। কিন্তু বিএডিসি কর্তৃপক্ষ তা না দিয়ে বিভিন্ন ষড়যন্ত্র করছে। যার কারণে শ্রমিকরা তাদের পরিববার মানবেতর জীবন যাপন করছে।

এসময় তিনি অনতিবিলম্বে কৃষি মন্ত্রণালয় কর্তৃক বিএডিসির শ্রমিকদের পুনর্নিধারিত বর্ধিত মজুরি প্রদান। নীতিমালা অনুযায়ী বিএডিসির সকল খামারসমূহের অনিয়মিত শ্রমিকদের চাকরি নিয়মিত করাসহ বেশ কয়েকটি দাবি তুলে ধরেন।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল মজিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন হোসেনসহ অন্যান্য শ্রমিকরা উপস্থিত ছিলেন।