তেলবাহী ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত

শ্রীমঙ্গলে লাইনচ্যুত বগির তেল সংগ্রহ ঠেকাতে পুলিশের লাঠিপেটা

মৌলভীবাজার শ্রীমঙ্গল চানমারি গ্রামে ট্রেনের লাইনচ্যুত বগির তেল সংগ্রহ ঠেকাতে রীতিমতো হিমশিম খাচ্ছে পুলিশ। এটা নিয়ে তেল সংগ্রহকারী গ্রামবাসী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৫ জন আহত হয়েছেন।

আহতদের মধ্যে শনিবার (০৭ নভেম্বর) রাতে এক পুলিশসহ দুইজনকে শ্রীমঙ্গল উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সকাল থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকায় তেলবাহী ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হওয়ায় সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এরইমধ্যে লাইনচ্যুত হওয়া ছয়টি বগি কমবেশি ছিদ্র হওয়ায় সেখান থেকে তেল সংগ্রহ করছেন এলাকাবাসী। শনিবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

তেলবাহী বগি লাইনচ্যুত হওয়ায় তেল ছড়িয়ে পড়েছে রেললাইন ও আশপাশে। এই তেল সংগ্রহ করতে ভিড় করছেনে এলাকার সাধারণ মানুষ। যে যেভাবে পারছেন তেল সংগ্রহ করছেন। বালতি, হাঁড়ি, কলস ও ডেস্কি নিয়ে তেল সংগ্রহ করছেন তারা। রীতিমতো তেল সংগ্রহের উৎসব চলছে।

ঘটনাস্থলে থাকা একাধিক ব্যক্তি জানান, শত শত মানুষ তেল সংগ্রহ করছেন। কাকে রেখে কাকে ধরবেন। সবাই সংগ্রহ করছেন তেল। বালতি নিয়ে তেল সংগ্রহ করতে আসা এক নারী বলেন, কিসের তেল জানি না, তবে পেয়েছি তাই আধা বালতি সংগ্রহ করেছি।

স্থানীয় বাসিন্দা আব্দুল আলিম বলেন, তিন লিটারের মতো সংগ্রহ করেছি, এটা ডিজেল। কাজে না লাগলে বিক্রি করে দেব।

শ্রীমঙ্গল রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার শাখওয়াত হোসেন জানান, সাতটি বগি লাইনচ্যুত হওয়ার পর সাধারণ মানুষ তেল সংগ্রহ করছেন। বগিগুলোতে এক লাখ ৬০ হাজার লিটার অকটেন, ডিজেল ও কেরোসিন ছিল।

রেলওয়ে সূত্র জানায়, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী তেলবাহী ৯৫১ ট্রেনের সাতটি বগি শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও রেলস্টেশনের কাছে লাইনচ্যুত হয়ে উল্টে যায়। সব রুটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। কুলাউড়া থেকে হাইড্রোলিক টুল ভ্যান ঘটনাস্থলে পৌঁছার পর উদ্ধার কাজ শুরু হবে।