শ্রীমঙ্গল ভ্রমণ করবেন কিভাবে?

চা বাগান
চায়ের জন্য বিখ্যাত বাংলাদেশ। সিলেট ও মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলকে যদি চায়ের শহর বলি তা মন্দ হবে না। বাংলাদেশের পাহাড়ি অঞ্চলগুলোতে অধিকাংশ স্থানে চায়ের চাষ হয়ে থাকে। তার মধ্যে মৌলভীবাজার জেলায় রয়েছে ৯২টি মত চা বাগান। শ্রীমঙ্গল অঞ্চলের ৪৫০ বর্গ কিলোমিটার আয়তনের চা বাগানের অন্যোন্য সৌন্দর্য দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে আসে। পাহাড়ের বুকে মাইলের পর মাইল চা বাগান দেখে আপনার মনে হতে পারে সবুজের এক চাদর বিছানো। আপনি জানলে অবাক হবেন যে, বাংলাদেশের সবথেকে উন্নত মানের চা শ্রীমঙ্গলেই উৎপাদিত হয়।

শ্রীমঙ্গলের প্রবেশ পথে ‘চা-কন্যা’ ভাস্কর্য দৃষ্টি কেড়ে নেবে। মৌলভীবাজার জেলা প্রশাসণের তৈরি এ ভাস্কর্য নির্মিত হয়েছে সাতগাঁও চা-বাগানের সহায়তায়। ‘চা-কন্যা’ ভাস্কর্যের সামনে থেকেই বিস্তীর্ণ এলাকাজুড়ে শুরু হয়েছে সাতগাঁও চা-বাগান। ইংরেজদের শাসনকালের স্মৃতি বহনকারী সিলেটের চা বাগানগুলোতে সেই সময়ের মতো কাঠের তৈরি সাদা রঙের ভবনে ম্যানেজারেরা বাস করেন। আর তাই চা বাগানের জীবন যাত্রাতেও ইংরেজ আমলের অনেক ছাপ লক্ষ করা যায়।

কখন যাবেন
সাধারণত মে মাসে চাপাতা সংগ্রহের কাজ শুরু হয়ে অক্টোবর পর্যন্ত চলে। এ সময়ে কর্মচঞ্চল চা বাগান সবুজে পরিপূর্ণ থাকে। চা-শ্রমিকদের কর্মব্যস্ততা দেখতে চাইলে মে থেকে অক্টোবরে ঘুরে আসতে পারেন শ্রীমঙ্গলের বিভিন্ন চা বাগান থেকে। এছড়া বছরের যে কোন সময় ঘুরতে যেতে পারেন চা বাগান গুলোতে।

কি কি দেখবেন
চা বাগান ঘুরে দেখার জন্যে মৌলভীবাজার জেলার যে কোন জায়গায় ঘুরে দেখতে পারেন। তবে শ্রীমঙ্গল উপজেলার উঁচু নিচু টিলার চা বাগান গুলোর সৌন্দর্য চা পান করার মতই আপনার মনকে সতেজ করবে। শ্রীমঙ্গলের কাছেই চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) ভেতর দিয়ে দক্ষিণ দিকে এগিয়ে গেলে ফিনলের চা-বাগান দেখতে পাবেন, এখানে বিটিআরআই-এর নিজস্ব বাগান আছে। ভানুগাছ সড়ক ধরে কয়েক কিলোমিটার গেলেই দেখা মিলবে জেরিন টি-এস্টেটের। এছাড়া লাউয়াছড়ার কিছুটা আগেই ডান দিকের জঙ্গলঘেরা পথ নিয়ে যাবে নূরজাহান টি-এস্টেটে। এ পথে আরো চমৎকার কিছু চা বাগানের দেখা মিলবে। শ্রীমঙ্গল থেকে প্রায় ১২ কিলোমিটার দূরত্বের কমলগঞ্জে যাওয়ার পথে লাউয়াছড়া জাতীয় উদ্যান দেখে যেতে পারেন। কমলগঞ্জ থেকে মাত্র ৫ কিলোমিটার দূরত্বে রয়েছে পাহাড়ঘেরা চা-বাগানের মধ্যে সুবিশাল মাধবপুর লেক।

মাধবপুর লেক থেকে প্রধান সড়কের ডান দিকের রাস্তা ধরে ধলাই সীমান্ত যাওয়া যায়। সীমান্ত পর্যন্ত এ সড়কের দুপাশে শুধুই চা-বাগান। সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের ফাঁড়ির পাশে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মৃতিসৌধ। ভ্রমণ শেষ করে শ্রীমঙ্গল ফেরার পথে নীলকণ্ঠ কেবিনের সাতরঙা চা পান করতে পারেন। শহরের বিজিবি সদর দপ্তরের পাশে নীলকণ্ঠের একটি শাখা আছে।

তাই সবচেয়ে ভালো হয় শুধু চা বাগান ঘুরে দেখা নয়, আশেপাশের দর্শনীয় স্থান সহ ঘুরে দেখা। তাহলেই আপনার চা বাগান দেখা হয়ে যাবে। বাগানগুলোতে ঘুরার জন্য জিপ সবচেয়ে ভালো বাহন। শ্রীমঙ্গল শহর থেকে চা-বাগানে সারাদিন ভ্রমণে জন্য একটি জিপ ভাড়া করতে ৩০০০ থেকে ৪৫০০ টাকা পর্যন্ত খরচ হবে। এছাড়া সিএনজি অটোরিক্সা নিয়েও ৩-৫ জন আরামে ঘুরে দেখতে পারবেন সবকিছু। কি কি দেখতে চান আগে থেকেই কথা বলে নিবেন। সারাদিনের জন্যে সিএনজি ভাড়া নিবে ১২০০-১৮০০ টাকা।

যেভাবে যাবেন
ঢাকা থেকে ট্রেন কিংবা বাসে করে সহজেই শ্রীমঙ্গল যাওয়া যায়। আন্তঃনগর ট্রেন পারাবত এক্সপ্রেস মঙ্গলবার ছাড়া সপ্তাহের ছয় দিন সকাল ৬টা ৪০ মিনিটে ঢাকার কমলাপুর থেকে ছেড়ে যায়। প্রতিদিন দুপুর ১২টায় ছাড়ে জয়ন্তিকা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস ট্রেন ছাড়ে বিকাল ৩ টায়, বুধবার বাদে সপ্তাহের ছয় দিন রাত ১০ টায় উপবন এক্সপ্রেস সিলেটের ঊদ্দেশ্যে ছাড়ে। পছন্দমত সময়ে কোন একটি ট্রেন করে শ্রীমঙ্গল আসতে পারেন সহজেই। ট্রেনের টিকেটের ভাড়া শ্রেণী ভেদে ১৮৫ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত।

ঢাকার ফকিরাপুল, সায়দাবাদ ও মহাখালি থেকে হানিফ, শ্যামলী, বিআরটিসি, এনা ইত্যাদি পরিবহনের নন-এসি ও এসি বাস প্রতিদিনই শ্রীমঙ্গলের উদ্দেশ্যে ছেড়ে যায়। এসব বাসের সীট প্রতি ভাড়া লাগে ৩৮০ টাকা থেকে ৪০০ টাকা। ঢাকা থেকে নিজের ব্যাক্তিগত গাড়ি নিয়েও ঘুরে আসা যাবে শ্রীমঙ্গল থেকে।

এছাড়া চট্টগ্রাম থেকে সোমবার বাদে সপ্তাহের ছয় দিন সকাল সোয়া ৮টায় ছাড়ে পাহাড়িকা এক্সপ্রেস সিলেটের উদ্দেশ্যে যাত্রা করে। আর শনিবার ছাড়া রাত ৯টায় সিলেটের জন্য ছাড়ে উদয়ন এক্সপ্রেস। শ্রেণী ভেদে জনপ্রতি ভাড়া ১৪০ টাকা থেকে ৯৪৩ টাকা পর্যন্ত।

প্রয়োজনীয় পরামর্শ
যে কোনো চা-বাগানে প্রবেশের পূর্বে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে নিন।