শ্রীলঙ্কায় আবারও জরুরি অবস্থা

শ্রীলঙ্কায় আবার জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে নতুন করে এ ঘোষণা দেন।

সোমবার (১৮ জুলাই) থেকে জরুরি অবস্থা কার্যকর হবে। খবর রয়টার্সের।

জরুরি অবস্থা নিয়ে একটি নোটিশ বলা হয়, জননিরাপত্তা, শৃঙ্খলা রক্ষা এবং প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবা রক্ষণাবেক্ষণের স্বার্থে জনসাধারণের জন্য জরুরি অবস্থা জারি করা প্রয়োজন।

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে ২০ জুলাই। নির্বাচনের আগে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হলো। ১০০ দিনের বেশি সময় ধরে শ্রীলঙ্কায় সরকারবিরোধী আন্দোলন চলছে। তীব্র অর্থনৈতিক সংকটের কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে।

এদিকে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে শ্রীলঙ্কায়। শনিবার (১৬ জুলাই) রাতে দেশটির পার্লামেন্টে বিশেষ অধিবেশনে প্রেসিডেন্ট পদ শূন্য ঘোষণা করেন স্পিকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৯ জুলাই পদটির জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে। একজনের বেশি প্রার্থী হলে ২০ তারিখে হবে ভোট।

গেল ৯ জুলাই বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্যালেস থেকে পালিয়ে অন্যত্র চলে যান শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। প্রথমে তিনি মালদ্বীপ যান; সেখান থেকে সিঙ্গাপুরে গিয়ে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। শুক্রবার (১৫ জুলাই) স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্দেনা বলেন, গোতাবায়া বৈধভাবে প্রেসিডেন্ট পদ ছেড়েছেন।