ষষ্ঠ বারের মত করোনার নতুন ধরন শনাক্ত হল মিশিগানে

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ের উত্তরে ক্লিন্টন কাউন্টিতে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ষষ্ঠ ধরন। মিশিগানে এটি নতুন হলেও এটি করোনাভাইরাসের ভারতীয় ধরন।

তবে রাজ্য স্বাস্থ্য বিভাগ মিশিগানের কতজন মানুষ ভারতীয় এ ধরনে আক্রান্ত হয়েছে, সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি। মিশিগান স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের মুখপাত্র বব হুইটন শুক্রবার (৩০ এপ্রিল) ডেট্রয়েট নিউজকে ভারতীয় ধরন শনাক্তের কথা জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, অক্টোবরে ভারতে দুটি মিউটেশন ই৪৮৪কিউ এবং এল৪৫২আর সহ বি.১.৬১৭ নতুন ধরন শনাক্ত হয়েছিল। গবেষণা ইঙ্গিত দেয় যে ভারতে শনাক্ত নতুন এ ধরন আগের ধরনগুলোর চেয়ে বেশি ছড়াতে পারে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) পর্যন্ত মিশিগানে ভেরিয়েন্ট বি.১.১.৭ এর দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত সংখ্যা রয়েছে। ৮০টি জুরিডিকশনে ৫,৬১৬ জন আক্রান্ত রয়েছে। দক্ষিণ আফ্রিকার ধরন বি.১.৩৫১ প্রথম শনাক্ত হয় জ্যাকসন কাউন্টিতে বসবাসকারী এক ছেলের দেহে। স্টেট ব্যুরো অব ল্যাবরেটরিজের পরীক্ষায় ওই ধরনটি শনাক্ত হয়। আফ্রিকার ধরনটিতে এখন পর্যন্ত ২৬ জন আক্রান্ত হয়েছেন।

ব্রাজিলের পি.১ ধরনটি প্রথম শনাক্ত হয়েছি বে কাউন্টিতে। এই ধরন শনাক্ত লোকের সংখ্যা এখন ৬৬। এছাড়া বি.১.৪২৭ এবং বি.১.৪২৯ ধরনে ২৩১ জন আক্রান্ত শনাক্ত হয়েছে।

অন্যদিকে ক্যালিফোর্নিয়ায় দুটি ধরন শনাক্ত হয়েছে। এই অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি বিস্তার রয়েছে বি.১.১.৭ ধরনের। এই ধরনে আক্রান্তের সংখ্যা ৫৫৬ এর বেশি। ওয়েইন, ওয়াশটেনাও, মাকম্ব এবং জিনসে কাউন্টিতে যুক্তরাষ্ট্রে শনাক্ত ছয়টি ধরনের মধ্যে পাঁচটির উপস্থিতি রয়েছে। ক্লিন্টন কাউন্টিতে করোনার সবগুলো ধরন শনাক্ত হয়েছে।