সংগীতশিল্পী আলিফ আলাউদ্দিন কিডনির জটিলতায়

বাংলাদেশের প্রখ্যাত সংগীত পরিচালক আলাউদ্দীন আলীর কন্যা সংগীতশিল্পী আলিফ আলাউদ্দীনের দুটি কিডনিই ৯০ ভাগ কার্যক্ষমতা হারিয়েছে বলে জানা যায়। কিডনির এই জটিলতার কারণে আরও নানা ধরনের সমস্যার সামনে পড়তে হচ্ছে এই সংগীতশিল্পীকে।

জানা যায়, আজ মঙ্গলবার ঢাকার একটি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার হবে। তাঁর স্বামী কাজী ফয়সাল আহমেদ এ তথ্য জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

আরো জানান, ১১ বছর ধরে নাকি কিডনির সমস্যায় ভুগছেন আলিফ আলাউদ্দীন। এত বছর পরিবারের লোক ছাড়া কাউকে সেটা জানতে দেননি। কষ্ট হলেও হাসিমুখে কাজ করে গেছেন তিনি। চিকিৎসকের সর্বশেষ প্রতিবেদন থেকে জানতে পারেন, তাঁর দুটি কিডনিই ৯০ ভাগ কার্যক্ষমতা হারিয়েছে। এখন আর কিডনি নয়, মেয়ে পিওনাকে নিয়েই তাঁর যত চিন্তা।

আলিফের স্বামী ফয়সাল জানান, আলিফ পলিসিস্টিক কিডনি ডিজিজে আক্রান্ত। তাঁর শাশুড়ি শিল্পী সালমা সুলতানারও এই রোগ ছিল। যদিও কিডনি প্রতিস্থাপন করে তিনি ২০ বছর বেঁচে ছিলেন। আলিফেরও কিডনি প্রতিস্থাপন করার প্রয়োজন পড়তে পারে।

তবে চিকিৎসকেরা জানিয়েছেন, যত দ্রুত কিডনি প্রতিস্থাপন করা যাবে, আলিফের জন্য ততই মঙ্গল। এরই মধ্যে আলিফের ডায়ালাইসিস শুরু হয়েছে।

চিকিৎসকদের বরাত দিয়ে কাজী ফয়সাল আহমেদ জানান, কিডনি প্রতিস্থাপন ছাড়া কোনো উপায় নেই। কিডনি ডোনার পাওয়াটাও একটা বড় চ্যালেঞ্জ। এরপর আছে আরও অনেক কাজ। ডোনার খোঁজার পাশাপাশি দেশের বাইরের হাসপাতালেও সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

আলিফ আলাউদ্দীনের পরিবার সকলেই তাঁর জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন। প্রসঙ্গত, দুই দশক ধরে গান গাওয়ার পাশাপাশি আলিফ আলাউদ্দীন গানের অনুষ্ঠান উপস্থাপনা করে আসছেন। তাঁর উপস্থাপনার শুরু হয় একুশে টেলিভিশনে ভার্জিন তাকধুম তাকধুম অনুষ্ঠান দারুণ জনপ্রিয়তা পায়।