সংবাদ পরিবেশনে সতর্ক থাকতে বিবিসিকে পিআইডির চিঠি

বিশেষ প্রতিবেদকঃ সম্প্রতি বিবিসি বাংলা অনলাইনে করোনা চিকিৎসা বিষয়ে ধারাবাহিক ‘বিভ্রান্তিমূলক সংবাদ’ প্রকাশের বিরুদ্ধে সংস্থাটির লন্ডনস্থ সদর দফতরের বাংলা বিভাগের সম্পাদককে কড়া চিঠি দিয়েছে তথ্য অধিদফতর (পিআইডি)।

চিঠিতে এ ধরনের অসত্য তথ্যসম্বলিত সংবাদ প্রকাশ বা ভুল ধরিয়ে দেওয়ার পরও তা সংশোধনে বিলম্ব যে দেশের আইনের সুস্পষ্ট লংঘন, সেকথাও পরিষ্কার জানানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে তথ্য অধিদফতর সূত্র।

পিআইডি সূত্র জানায়, বিবিসি বাংলা অনলাইনে গত ২২ এপ্রিল সংশ্লিষ্ট স্বাস্থ্য মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদফতরের কারো সঙ্গে কথা না বলে ‘করোনাভাইরাস: ভিআইপিদের চিকিৎসায় আলাদা হাসপাতাল’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে রেফারেন্স দেওয়া হয় স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের এক কর্মকর্তার, যিনি এ ধরনের কোনো সিদ্ধান্ত বা প্রক্রিয়ার সঙ্গে জড়িত নন।

প্রতিবেদনের তথ্য সঠিক নয় ও সরকারের এ ধরনের কোনো সিদ্ধান্ত নেই বলে তাৎক্ষণিক প্রতিবাদ জানান সরকারের প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার। বিবিসি বাংলা প্রতিবাদ ছাপলেও বিভ্রান্তিকর শিরোনামে ‘করোনায় ভিআইপিদের জন্য পৃথক হাসপাতাল: স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুক্তি, তথ্য মন্ত্রণালয়ের অস্বীকার’ প্রতিবেদনটি বহাল রাখে।

পরদিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর প্রতিবাদ জানালে বিবিসি ‘করোনাভাইরাস: বাংলাদেশে ভিআইপিদের জন্য আলাদা স্বাস্থ্য সেবার ব্যবস্থা হয়নি, বলছেন স্বাস্থ্যমন্ত্রী’ শিরোনামে সংশোধিত সংবাদ প্রকাশ করে। কিন্তু এরমধ্যে এই অসত্য ও বিভ্রান্তিকর গুজবের জের ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা অপ্রীতিকর মন্তব্য আসে। তবে দেশের দায়িত্বশীল প্রিন্ট ও অনলাইন গণমাধ্যম এই বিভ্রান্তির জালে জড়ায়নি।

সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, বিবিসির এ ধরনের ভুল অবশ্য নতুন নয়। এর আগে, তারা এলপিজি বা লিকুইড পেট্রোলিয়াম গ্যাসকে প্রাকৃতিক গ্যাস মনে করে ‘বাংলাদেশ গ্যাস রপ্তানি করতে যাচ্ছে’ এমন ভুল সংবাদও পরিবেশন করেছে, যার জন্য হাস্যরসের খোরাকও হয়েছে তারা।

নীতিগত কারণে বিবিসিকে দেওয়া পত্রটির কপি দিতে রাজি হয়নি তথ্য অধিদফতর কর্তৃপক্ষ। কিন্তু সব গণমাধ্যমকে যাচাই-বাছাই করে তথ্যনির্ভর সংবাদ প্রকাশের আহ্বান জানানো হয়েছে, যাতে জনগণের মধ্যে অহেতুক বিভ্রান্তি সৃষ্টি না হয়।