সংবিধানের অন্যতম স্তম্ভ হচ্ছে ধর্মনিরপেক্ষতা

নিজস্ব প্রতিবেদক : ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা বলেছেন, আমাদের সংবিধানের অন্যতম স্তম্ভ হচ্ছে ধর্মনিরপেক্ষতা। ধর্মীয় সকল উৎসব আয়োজনে অনুকূল পরিবেশ সৃষ্টির মাধ্যমে ধর্ম নিরপেক্ষতার প্রতি আমাদের অঙ্গীকার দৃঢ় হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুনর্মিলনী পরিষদ-২০১৭ এর উদ্যোগে আয়োজিত ‘বিজয়া পুর্নমিলনী’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা বলেন, ‘মানুষ সমাজবদ্ধজীব। সমাজজীবনে একেই ভূখণ্ডে, একই বলয়ে বসবাস করতে হলে নানা ধর্ম, গোত্র, বর্ণ ও সম্প্রদায় সম্পর্কে বিভিন্ন ভাষাভাষী লোকের সঙ্গে বসবাস করতে হয়। একটি বাগানে নানা জাতের ফুল থাকে তেমনি একটি রাজ্যে বা রাষ্ট্রে নানা জাতের মানুষ থাকবে। সুতরাং নানা জাতের সঙ্গে সহাবস্থান ঐক্য সংহতির মাধ্যমে একত্রে বসবাস করে মানবজাতির ধর্ম ও সমাজের উন্নয়ন করতে সকলকে বদ্ধপরিকর হতে হবে।

বিচারপতি ওয়াহহাব মিঞা বলেন, ‘জ্ঞানের শিখায় প্রজ্জলিত হয়ে দেশের প্রতিটি মানুষ অসম্প্রাদিয়কতার অন্ধকার আর অকল্যাণকর সকল বাধা পেরিয়ে একটি উন্নত সমাজ গঠনে এগিয়ে আসবে- এটাই সকলের প্রত্যাশা।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, ‘আমরা গভীরভাবে বিশ্বাস করি, ধর্ম যার যার, সমাজ রাষ্ট্র উৎসব সবার- এ মর্মবাণী অনুধাবন করতে পারলে বিশ্বের মানুষ সম্প্রীতি ও ভ্রাতৃত্বের চেতনায় উদ্বুদ্ধ হবে। হিংসা ও ভেদাভেদ ভুলে শান্তির পৃথিবী গড়ে তুলতে অনুপ্রাণিত হবে।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, হাইকোর্ট বিভাগের বিচারপতি সৌমেন্দ্র সরকার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।