সংসদে পাট বিল পাস

সংসদ প্রতিবেদক : পাট অধ্যাদেশ-১৯৬২ রহিত করে নতুন আইন প্রণয়ের লক্ষ্যে পাট বিল পাস হয়েছে জাতীয় সংসদে।

মঙ্গলবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে পাট বিল-২০১৭ পাসের প্রস্তাব করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

বিলটির ওপর জনমত যাচাইয়ের প্রস্তাব দেন জাতীয় পার্টির একাধিক সংসদ সদস্য। তবে তাদের একটি প্রস্তাবও গ্রহণ করা হয়নি। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

জনমত যাচাইয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, পাট ও পাট খাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেওয়া হয়েছে। পাটকে কৃষিপণ্যের স্বীকৃতি দিয়ে চাষীদের নানা ধরনের প্রণোদনা দেওয়া হচ্ছে। পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করা হয়েছে। বিশ্বের ৩০টি দেশে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করা হচ্ছে। সরকারের এই পদক্ষেপের ফলে পাটের সেই সোনালী অতীত আবারো ফিরে আসবে। অতীতে জিয়া ও এরশাদ সরকারের আমলে অনেক পাটচাষী পাটের ন্যায্যমূল্য না পেয়ে পাটে আগুন লাগিয়ে দিয়েছে। অনেকে পাটের দড়িতে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। কিন্তু আওয়ামী লীগ সরকারের আমলে কোনো পাটচাষীকে গলায় পাটের দড়ি দিয়ে আত্মহত্যা করতে হয়নি।

পাস হওয়া বিলে পাট ও পাটজাত পণ্য উৎপাদন ও প্রসার, গবেষণা ও পাটচাষে উদ্বুদ্ধ করতে সরকারের ক্ষমতা, পাট ও পাটজাত পণ্যের ব্যবসা উন্নয়ন ও সম্প্রসারণে সরকারের সক্ষমতা, লাইসেন্স প্রদান, লাইসেন্স বাতিল, আপিল করা, আপিল বাতিল, মূল্য নির্ধারণ, বেলিং চার্জ, এজেন্ট ও ব্রোকার, প্রেস, গুদাম ইত্যাদি অধিগ্রহণ করে বিধানের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া বিলে পাট ও পাটজাত পণ্যের ওপর উন্নয়ন ফি আরোপ, উন্নয়ন তহবিল গঠন, চুক্তি নিবন্ধন, বিক্রয় নির্দেশ ও নিষিদ্ধকরণের ক্ষমতা, পাটখড়ি থেকে বাণিজ্যক পণ্য উৎপাদন, ক্রয়-বিক্রয় সম্পর্কে নির্দেশনা প্রদানের ক্ষমতা, চুক্তি প্রতিপালন নিশ্চিত করার ক্ষমতা, অপরাধ ও দণ্ডের বিধানসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান রাখা হয়েছে।