সঞ্চয়পত্র থেকে ধার ৩২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী অর্থবছরে সঞ্চয়পত্র থেকে লক্ষ্যের দ্বিগুণের বেশি ঋণ নেওয়ার পর আগামী অর্থবছরে এই খাত থেকে ৩২ হাজার ১৪৯ কোটি টাকা ধার করার পরিকল্পনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রায় সোয়া লাখ কোটি টাকার ঘাটতি মেটাতে নতুন বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা ধার করতে হবে সরকারকে। যা বাজেটে জিডিপির ২.৭ শতাংশ।

এর মধ্যে সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংকবহির্ভূত উৎস থেকে ধার করার লক্ষ্য ধরা হয়েছে ৩২ হাজার ১৪৯ কোটি টাকা। যা বাজেটে জিডিপির ১.৪ শতাংশ।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের যে বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন তাতে এই ঋণ নেওয়ার কথা বলেছেন তিনি।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। একই সঙ্গে সম্পূরক অর্থবিল ২০১৭ এর অনুমোদনও দেওয়া হয়েছে।

দুপুর দেড়টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি দেশের ৪৬তম বাজেট। একই সঙ্গে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রী মুহিতের ১১তম বাজেট এটি।