সতর্ক না থাকলেই সর্বনাশ ঘটে যেতে পারে মুহূর্তের ভুলে

পাল্টাচ্ছে সভ্যতা। বদলাচ্ছে নানা প্রযুক্তি। ইন্টারনেট এখন আমাদের সর্বক্ষণের সঙ্গী। খুঁজলে এমন পরিবার এখনও প্রচুর পাওয়া যাবে, যেখানে বার্ষিক আয় কুড়ি হাজারেরও কম। তবে খবর নিয়ে দেখলে দেখা যাবে সেখানেও ইন্টারনেট, স্মার্টফোন কিংবা কম্পিউটারের জনপ্রিয়তা একইভাবে বিরাজ করছে, ঠিক যেমনটা করছে আমার বা আপনার কাছে। দিন দিন মানুষ সবদিক থেকে নির্ভর হয়ে পড়ছে এই আধুনিক মাধ্যমটির উপর। বিভিন্ন স্যোশাল মিডিয়া থেকে শুরু করে লেনদেনের জায়গায় সর্বক্ষণ আমরা অনলাইন। কিন্তু এসবের মধ্যেই ওত পেতে থাকছে বিপদ। সতর্ক না থাকলেই সর্বনাশ ঘটে যেতে পারে মুহূর্তের ভুলে। তাই জেনে নিন অনলাইন কোন কোন কাজ করা যাবে না।

১। ওপেন ওয়াই-ফাই যেকোনো মুহূর্তে আপনাকে বিপদে ফেলতে পারে। কোন ওয়াই-ফাইতে বিপদের ফাঁদ পাতা রয়েছে, তা তো আপনার জানা নেই। তাই যেকোনো ওপেন ওয়াই-ফাই ব্যবহার করবেন না। এর মাধ্যমে আপনার সম্পর্কে সমস্ত তথ্য দুষ্কৃতীদের হাতে চলে যেতে পারে।২। কোনও নাম, জন্মদিন বা পরিবারের প্রিয়জনের নাম যা সহজেই অনুমান করা যায়, এমন পাসওয়ার্ড ভুলেও রাখবেন না। পাসওয়ার্ড এমন রাখুন যা অনুমান করা সম্ভব নয়। এবং বড় পাসওয়ার্ড রাখবেন। সাংকেতিক ভাষা ব্যবহার করতে পারেন।

৩। একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করবেন না। তাহলে হ্যাকাররা কোনোভাবে আপনার পাসওয়ার্ড জেনে ফেলবে। এত আপনার বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে।

৪। অনেকেই মনে করেন, ইমেলে ক্লিক করা লিংকের সংখ্যা বেশি থাকা ভালো। কিন্তু এভাবেই ফাঁদ পেতে রাখে অপরাধীরা। আপনি যখনই এমন কোনো লিঙ্কে ক্লিক করবেন, তখনই আপনার সম্পর্কে সমস্ত তথ্য তাদের হাতে চলে যাবে। ফেসবুকেও যেকোনো লিঙ্কে ক্লিক করবেন না।

৫। আপনার লগ ইন আইডি কাউকে জানাবেন না। অনেক সাবধান করার পরেও লগ ইন আইডি অনেকেই শেয়ার করেন। আর বিপদে পড়েন।৬। সোশ্যাল মিডিয়ায় আমরা হামেশাই কোথায় আছি তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে থাকি। আসলে এটা করতে আমাদের ভালো লাগলেও এর মাধ্যমে আমাদের প্রচুর বিপদের আশঙ্কা রয়েছে। তাই সোশ্যাল মিডিয়ায় বিশ্বস্ত বন্ধু ছাড়া কারও সঙ্গে কোথায় আছেন, তা শেয়ার করবেন না। স্টেটাস আপডেট দিয়ে আপনার অবস্থান সম্পর্কে সকলকে অবগত করবেন না কখনই।