সত্যিই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতজনের সঙ্গে?

নিউজ ডেক্স:  অনলাইনের বন্ধুদের সঙ্গে সরাসরি দেখা হবার মধ্য দিয়ে এমন এক অভিজ্ঞতা তৈরি হয় এবং যে সম্পর্ক গড়ে ওঠে তাতে অনলাইনের বন্ধুরা যে শুধু অনলাইন নয়, অফলাইনেও ভালো বন্ধু হতে পারে তা বোঝা যায়। এ সময় তিনি অনলাইনের বন্ধুদের সঙ্গে ছবি তোলা এবং সময় কাটানোর জন্য নিজের বাড়িতেও তাদের নিমন্ত্রণ করতেন। তিনি বলেন, অনলাইনের বন্ধুদের সঙ্গে দেখা করার কারণে তাদের সঙ্গে খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। তবে কিছু বন্ধুর সঙ্গে দেখা করতে গিয়ে, ছবি তোলার সঙ্গে সঙ্গে তারা বাড়িতে বা কাছাকাছি আসতে চাইতো যা খুবই বিব্রতকর। তানাজা বলেন, এ রকম ঘটনা জানলে হয়তো অনেকেই অনলাইনের বন্ধুদের সঙ্গে অফলাইনে মিশতে চাইবে না।

‘আপনি কি সত্যিই আমার বন্ধু?’ শীর্ষক এই ফেসবুক ফ্রেন্ড খোঁজার তথ্যচিত্র সম্প্রতি আনুষ্ঠানিকভাবে মুক্তি দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুক্ত করেছেন অনেক বন্ধু। কিন্ত এদের মধ্যে সত্যিই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতজনের সঙ্গে? ভেবেছেন?

হয়তো ভাবেননি। তবে যুক্তরাষ্ট্রের মেইন রাজ্যের চিত্রশিল্পী তানাজা হলান্ডার ভেবেছেন, খোঁজার চেষ্টা করেছেন সেই প্রশ্নের উত্তর। এজন্য তিনি ‘আপনি সত্যিই কি আমার বন্ধু’ নামক আসল বন্ধু খোঁজার এক উদ্যোগ নেন। দীর্ঘ পাঁচ বছর ধরে তিনি তার ফেসবুক, ইনস্টাগ্রাম বন্ধু তালিকার ৬২৬জন বন্ধুর সঙ্গে দেখা করেছেন, বিশ্বের নানা দেশে ভ্রমণ করেছেন এবং স্মৃতি ধরে রাখতে ছবি তুলেছেন। এবং তৈরি করেছেন তথ্যচিত্র।

এ উদ্যোগের মাধ্যমে তানাজা বুঝতে চেয়েছিলেন অনলাইন বন্ধুদের সঙ্গে আসলে তার সম্পর্ক কেমন? তিনি নিজেকে প্রশ্ন করেন, অনলাইনের অনেক বন্ধুদের সঙ্গে অফলাইনেও কি ভালো সম্পর্ক সম্ভব? বন্ধুত্ব সম্ভব? তারা কি আসলেই আমার বন্ধু? তানাজা এই সব প্রশ্নের উত্তরগুলো খোঁজা শুরু করেন। পরিকল্পনা অনুযায়ী তিনি বেরিয়ে পড়েন। ফেসবুকে বন্ধু তালিকায় থাকা ৬২৬ জন বন্ধুর সঙ্গে দেখা করে তাদের সঙ্গে সময় কাটান, তাদের সঙ্গে কাটানো মুহূর্তগুলো অর্থবহ করতে ছবি সংগ্রহ করা শুরু করেন। এই ছবিগুলো দিয়ে তিনি তৈরি করেন তথ্যচিত্র।

পাঁচ বছর ধরে প্রতি মাসে গড়ে ২ সপ্তাহ তিনি ভার্চুয়াল ফ্রেন্ডদের সঙ্গে দেখা করার জন্য সময় ব্যয় করেন। তার এই অন্যরকম আসল বন্ধু খোঁজার ভ্রমণ শেষ হয় ২০১৬ সালে। তিনি ৪টি মহাদেশ, ১২টি দেশ, যুক্তরাষ্ট্রের ৪৩টি শহরে ভ্রমণ করেন। এর মধ্যে ৪০০ জনের বাড়িতে গিয়েছেন তিনি। তানাজা বলেন, ‘অনলাইন অফলাইন বন্ধুত্বের মধ্যে পার্থক্য নেই। আমরা সত্যিকার অর্থে কিছু লোকের জন্য এমন কিছু করি যা আমাদের মধ্যে বন্ধুত্বের জন্ম দেয়। তা অনলাইনেই হোক বা অফলাইনে। তাদের সঙ্গে সময় ব্যয় করার মাধ্যমে গড়ে ওঠে বন্ধুত্ব। বন্ধুত্বের অর্থ এই না যে প্রতিদিন দেখা হতেই হবে, অনলাইন অফলাইন দুই জায়গাতেই দেখা হওয়া, না হওয়া হতেই পারে। তবে সোশ্যাল মিডিয়া নিয়মিত যোগাযোগের মাধ্যম মাত্র। বন্ধুত্বের জন্য আগ্রহটাই জরুরি।’