সন্ত্রাসবিরোধী আইনে করা চাঁপাইনবাবগঞ্জের ৩ মামলা বাতিল

নিজস্ব প্রতিবেদক : সন্ত্রাসবিরোধী আইনে করা চাঁপাইনবাবগঞ্জের ৩ মামলা বাতিল করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মামলা ৩টিতে অনুমোদন দিতে ৩ বছর লাগার পেছনে যারা দায়ী তাদেরকে খুঁজে বের করতে মন্ত্রী পরিষদ সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া এই মামলায় সরকারের আবেদন চলতি বছর দেওয়া হলেও তা বিচারিক আদালতে না পৌঁছানোর কারণ অনুসন্ধান করতে বলা হয়েছে।

আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিয়ে মন্ত্রী পরিষদ সুপ্রিম কোর্টের নিম্ন আদালতের কার্যক্রম তদারকি কমিটিকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল শহিদুল ইসলাম খান।

মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও ভোলাহাটে আব্দুর রাকিব সুমন ও রবিউল ইসলামের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে ৩ টি মামলা করে পুলিশ। ২০১২ সালের ২৪ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন নিম্ন আদালত।

চাঁপাইনবাবগঞ্জের বিচারিক আদালতে এই মামলার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন চান। (উল্লেখ্য, সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার জন্য সরকারের অনুমোদনের প্রয়োজন হয়।)

সন্ত্রাস বিরোধী আইনে করা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে এবং মামলা বাতিল চেয়ে ও নিজেদের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন আসামিরা। ২০১৫ সালের ৮ নভেম্বর হাইকোর্ট মামলা বাতিল ও আসামিদের জামিন প্রশ্নে রুল জারি করেন।

এদিকে চলতি বছরের ১৬ এপ্রিল এই মামলাগুলোর অনুমোদন দেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়। কিন্তু অনুমোদনের কপি এখন আদালতে যায়নি।

রোববার সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন। একইসঙ্গে আব্দুর রাকিব সুমন ও রবিউল ইসলামকে ৬ মাসের জামিন দেন।

আসামিদের আইনজীবী আশিফা আশরাফী পাপিয়া বলেন, ‘২০০৯ সাল থেকে আব্দুর রাকিব সুমন ও রবিউল ইসলাম কারাগারে আছেন।’