সন্ধ্যায় বৈঠক করতে যাচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে আজ রোববার সন্ধ্যায় বৈঠক করতে যাচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

আজ দেশের আকাশে চাঁদ দেখা কিংবা না দেখা সাপেক্ষে ঈদের তারিখ ঘোষণা আসবে বৈঠক থেকে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। সভায় ১৪৩৮ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর পালনের তারিখ নির্ধারণ করা হবে।

রমজানে এক মাস রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর পালিত হয়। আজ রোববার দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে আগামীকাল সোমবার ঈদুল ফিতর পালিত হবে। আর বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে সোমবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ পালিত হবে মঙ্গলবার (২৭ জুন)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এরই মধ্যে শান্তিপূর্ণ এবং সুন্দরভাবে ঈদুল ফিতর উদযাপন করার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাজধানী ঢাকাসহ সারা দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। ঈদ উপলক্ষে মুসল্লিদের নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারা দেশে ব্যবস্থা করা হয়েছে বিশেষ নিরাপত্তার।

ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র রমজানে পুরো এক মাস রোজা রেখে এখন জামাতে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করছেন।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়, আবহাওয়া অনুকূলে থাকলে রাজধানীতে ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহে। এ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহীদুয্যামান।

রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, মুসলিম বিশ্বের কূটনীতিকবৃন্দ জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন। ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জাতীয় ঈদগাহের প্রধান জামাতের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

এদিকে, আজ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, হংকং, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে বলে বিদেশি গণমাধ্যম সূত্রে জানা গেছে।