সব ধর্মের সমন্বয়ে সম্প্রীতি কমিটি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য সব ধর্মের নেতাদের দিয়ে জেলা, উপজেলা এবং বিভাগীয় শহরে সম্প্রীতি কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার দুপুরে পুলিশ সদরদপ্তরের সম্মেলন কক্ষে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে আইজিপি এ কথা বলেন।

এ কে এম শহীদুল হক বলেন, এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক ও অনভিপ্রেত। এ ন্যক্কারজনক ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত। একটি মহল অপপ্রচার চালিয়ে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার গভীর ষড়যন্ত্র করছে। এসব ঘটনায় আমাদের অবস্থান জিরো টলারেন্স। সরকারও এ সম্পর্কে অত্যন্ত সজাগ ও তৎপর রয়েছে।

আইজিপি বলেন, পুলিশ প্রশাসন ক্ষতিগ্রস্তদের পাশে আছে। আপনাদের নিরাপত্তা দেওয়া আমাদের দায়িত্ব। ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার জন্য সব ধর্মের প্রতিনিধিদের সমন্বয়ে প্রতিটি উপজেলা, জেলা এবং বিভাগীয় শহরের সম্প্রীতি কমিটি গঠনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

এ সময় আইজিপি সবাই মিলে সর্বাত্মকভাবে এ ধরনের ঘটনা প্রতিরোধ দরকার বলে মন্তব্য করেন।

এ কে এম শহীদুল হক বলেন, সব ধর্মই শান্তি ও সম্প্রীতির কথা বলে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী অনাকাঙ্ক্ষিত ঘটনা ধর্মীয় অপব্যাখ্যার সৃষ্টি। এসব ঘটনার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। অশুভ শক্তির বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা সংক্রান্ত মামলাগুলো মনিটরিং করার জন্য পুলিশ সদরদপ্তরে একটি মনিটরিং সেল গঠনেরও দাবি জানায় সভায় উপস্থিত নেতারা।

সভায় পুলিশের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।