সব সিটি করপোরেশনে দুর্যোগ সাড়াদান কমিটি হবে

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, আগামী ৩১ মের মধ্যে বৃহত্তর ১১ সিটি করপোরেশনের সব ওয়ার্ডে দুর্যোগ সাড়াদান কমিটি গঠন করা হবে।

মঙ্গলবার রাজধানীর ধানমণ্ডি সোবহানবাগে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (বিম) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ত্রাণমন্ত্রী বলেন, সমন্বয়ের জন্য সিটি করপোরেশনভিত্তিক মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। তারা সংশ্লিষ্ট মেয়রদের সঙ্গে আলোচনা করে নির্ধারিত সময়ের মধ্যে কমিটিগুলো গঠন করবেন।

মন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলা সক্ষমতায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। এ সক্ষমতা ও মর্যাদা ধরে রাখতে কর্মকর্তাদের মানসিক ও প্রযুক্তি ব্যবহারে সক্ষমতা বৃদ্ধি করতে হবে। দুর্যোগের ধরন ও এর মোকাবিলায় আধুনিক কৌশল রপ্ত করতে হবে। দুর্যোগ মোকাবিলায় দেশ এখন রোল মডেল হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছে। এ ব্যাপারে আমরা আর্থ অব চ্যাম্পিয়ন হতে চাই।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন অগ্রগতি, এসডিজি ও মন্ত্রণালয়ের সার্বিক কর্মকাণ্ডের অগ্রগতির পর্যালোচনার ভিত্তিতে ভবিষ্যতের কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এ ধরনের প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম।

আশ্রয়হীন মানুষের জন্য ঘর নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকারের কথা উল্লেখ করে মায়া বলেন, আমরা ইতিমধ্যে বিভিন্ন শ্রেণি-পেশার আশ্রয়হীন মানুষের জন্য গৃহ নির্মাণ প্রকল্পের পরিকল্পনা করেছি।

কর্মশালায় মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা ও গ্রামীণ কর্মসংস্থানের শতভাগ লক্ষ্য পূরণের আশাবাদ ব্যক্ত করা হয়।

কর্মশালায় বলা হয়, মন্ত্রণালয়ের কাবিখার সাহায্যে ইতিমধ্যে দেড় লাখ সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। উদ্ভাবনী কাজ হিসেবে ১ হাজার বেদে পরিবারের নৌকায় সোলার প্যানেল স্থাপন করা হবে বলে কর্মশালায় জানানো হয়।

কর্মশালায় সরকারের কর্মসম্পাদন চুক্তি ও এসডিজির লক্ষ্যসমূহের সব বিষয় আলোচনা হয়। সরকারের কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী শতভাগ লক্ষ্য পূরণে আন্তরিকতার সঙ্গে কাজ করার জন্য মন্ত্রী কর্মকর্তাদের নির্দেশ দেন।

তিনি বলেন, বাংলাদেশ বছরের ৮-৯ মাস কোনো না কোনো দুর্যোগে আক্রান্ত হয়। এর মোকাবিলায় সার্বক্ষণিক প্রস্তুত থাকার ওপর তিনি গুরুত্বারোপ করেন। এ বছর সময়ের আগেই ঝড়-তুফান শুরুর কথা উল্লেখ করে বন্যাপ্রবণ এলাকায় পূর্ব থেকেই প্রস্তুতি গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। ১৯টি বন্যাপ্রবণ জেলার ৬০ হাজার ঘরবাড়ি উঁচু করার কাজ বন্যার পূর্বেই সম্পাদনের জন্য তিনি কঠোর নির্দেশ দেন।

মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিম’র মহাপরিচালক আতাউর রহমান, পরিচালক (প্রশিক্ষণ) ড. পারভিন আক্তারসহ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা অংশ নেন।