‘মুজিব- দ্য মেকিং অব আ ন্যাশন’

সমালোচনার জবাব দিলেন নির্মাতা শ্যাম বেনেগাল

প্যারিসের কান উৎসবের ‘মার্শে দ্যু ফিল্ম’ থেকে প্রকাশ পেয়েছে ‘মুজিব- দ্য মেকিং অব আ ন্যাশন’ ছবিটির ট্রেলার। এরপর থেকেই শুরু হয় নানা সমালোচনা। দ্য টেলিগ্রাফের সঙ্গে এ সমালোচনার প্রতিক্রিয়া জানালেন বলিউডের জ্যেষ্ঠ নির্মাতা শ্যাম বেনেগাল। চলমান সমালোচনায় তিনি বিস্ময় ও বিরক্ত প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর আলোচিত ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’ নিয়ে সোশাল মিডিয়ায় চলছে সমালোচনার ঝড়।

১৯ মে প্যারিসের ‘কান’ উৎসবের ‘মার্শে দ্যু ফিল্ম’ থেকে প্রকাশ পেয়েছে ছবিটির ট্রেলার। এরপর থেকেই শুরু সমালোচনা। অবশেষে দ্য টেলিগ্রাফের সঙ্গে এ সমালোচনার প্রতিক্রিয়া জানালেন নির্মাতা শ্যাম বেনেগাল।

দ্য টেলিগ্রাফের মন্তব্য, বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানকে পর্দায় দুর্বল উপস্থাপনা দেখে হতাশ হয়েছেন দেশটির সিনেমাসংশ্লিষ্ট থেকে শুরু করে সাধারণ দর্শক। তারা সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানা মাধ্যমে বলছেন, বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর কণ্ঠ, ভিএফএক্স, ইতিহাসের সঙ্গে ট্রেলারের দৃশ্য না মেলার মতো অনেক অসামঞ্জস্য রয়েছে।

রোববার (২২ মে) নির্মাতা শ্যাম বেনেগাল টেলিগ্রাফকে বলেন, সিনেমাটি নিয়ে নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার (২৩ মে) আমি অফিসে গিয়ে বিষয়টি দেখব। তবে কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের দূত উপস্থিত ছিলেন। কী নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে তা আমি আরও ভালোভাবে জানতে চাই।

নির্মাতা শ্যাম বেনেগাল বলেন, ‌৯০ সেকেন্ডের একটি ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না কেউ। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন। সত্যি বলতে এটির মাধ্যমে কোনো বিতর্কের কথা ভাবতে পারিনি। ট্রেলারে তাকে (বঙ্গবন্ধু) একজন ‘নিবেদিত পরিবারের মানুষ’ হিসেবে বর্ণনা করা হয়েছে এবং পরিবারের সদস্যদের সঙ্গে তার কথোপকথনের কিছু দৃশ্যও রয়েছে। দেখিয়েছি শত ঝড়েও মুজিব তার পরিবার থেকে বিচ্ছিন্ন ছিলেন না। তাকে কারাগারে বন্দি করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়ার সময় ছাড়া পুরোটা সময় পরিবারের সঙ্গেই ছিলেন। এ কারণেই আমি জানতে চাই, আসলে মানুষের নেতিবাচক প্রতিক্রিয়াটা কী নিয়ে।

অবশ্য ইতিহাসের বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে শ্যাম বেনেগালের কাজের অভিজ্ঞতা এই প্রথম নয়। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করে হয়েছেন প্রশংসিত। মূলত সেই ধারাবাহিকতায় ‘মুজিব’ ছবিটির দায়িত্বটাও তার কাঁধে বর্তায় দুই দেশের (ভারত-বাংলাদেশ) পক্ষ থেকে।