সমুদ্রের বুকে ছুটে চলা জাহাজগুলোর মাঝে রয়েছে অনেক রহস্য

সমুদ্রের বুকে ছুটে চলা জাহাজগুলোর মাঝে রয়েছে অনেক রহস্য। দিন দিন ধরে ছুটে চলা সমুদ্রে তারা বয়ে নিয়ে চলে অনেক রহস্য, অনেক গল্প। আজ সেসব জাহাজের গল্পগুলোর মাঝে দেয়া হল পঞ্চম কিস্তিঃ

বনহোম রিচার্ডঃ

বনহোম রিচার্ড নেভাল ইতিহাসে একটি অন্যতম জাহাজ। এটি পরিচিত তার যুদ্ধের কারণে। দেশমাতৃকার কারণে এই জাহাজটি দেয়া হয়েছিল ফ্রেঞ্চদের কল্যাণে। ১৭৭৯ সালে ক্যাপ্টেন জন পলের অধীনে এই জাহাজটি ছুটে চলেছিল ১৬টি ব্রিটিশ জাহাজ উদ্ধারের জন্য। ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে এটি এইচএমএস সেরাপিস ও আরেকটি নেভি জাহাজের সাথে যুদ্ধে লিপ্ত হয়। সময়টা ছিল সেপ্টেম্বরের ২৩ তারিখ। প্রায় ৬ ঘণ্টার রক্তক্ষয়ী ও বিপুল এক সংঘর্ষের পর জন পল তার জাহাজের সাহায্যে সেরাপিসকে কব্জা করতে সমর্থ হন।

   
কিন্তু বিপুল পরিমাণে আঘাত পাওয়ার কারণে বনহোমের নিচের খোলে বেশ কিছু ফুটো হয়ে যায় এবং জাহাজে পানি উঠতে থাকে। প্রায় ৩৬ ঘন্টা জাহাজকে বাঁচানোর প্রচুর চেষ্টা করেন জন কিন্তু পারেন নি। এরপর জন তার ক্রুদের নিয়ে জাহাজটি ডুবিয়ে দেন এবং অন্য একটি জাহাজে উঠে নিজেদের প্রাণ বাঁচান।

এর পর থেকেই ব্রিটিশদের কাছে এটি অন্যতম একটি আকর্ষণের বস্তু হয়ে ওঠে। এটিকে উদ্ধার করা আর সম্ভন হয় নি কিন্তু এখনো রয়্যাল নেভি ও নেভাল আর্কিওলজি ডিপার্টমেন্ট এই জাহাজ উদ্ধার করতে দক্ষিণ উপকূলে বেশ কিছু উদ্ধারকর্ম চালাচ্ছেন।