সম্ভাবনা ও বাস্তবতায় আ.লীগের নতুন নেতৃত্ব

রেজাউর রহমান: আওয়ামী লীগের সব জাতীয় সম্মেলন ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ। কারণ, আওয়ামী লীগ দেশের এমন একটি পুরনো সংগঠন, যেটি জন্ম নিয়েছে গণমানুষের মধ্য থেকে। যেটি ১৯৪৭ সালে ভারত-বিভক্ত হওয়ার পর এ ভুখণ্ডের মানুষের প্রতিনিধিত্ব করে ক্রমন্বয়ে তাদেরকে মুক্তিযুদ্ধে এনেছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। আবার স্বাধীন বাংলাদেশে আওয়ামী লীগই কম দিন ক্ষমতায় থেকেছে, অথচ সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছে। গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় আওয়ামী লীগকেই সবার চেয়ে বেশি রাজপথে থাকতে হয়েছে। এত বেশি ত্যাগ-সংগ্রাম বিশ্বের খুব কম দেশের নেতা-কর্মীদের করতে হয়েছে। সেই দলটির জাতীয় সম্মেলন সব সময়ই ঐতিহাসিক ঘটনা।

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন যে সময়ে অনুষ্ঠিত হচ্ছে, তখন দেশের এবং বহির্বিশ্বের অর্থনীতি ও রাজনীতিতে বহুমুখী মেরুকরণ চলছে। অভ্যন্তরীণ রাজনীতিতে দেশের প্রায় অর্ধেক মানুষের প্রতিনিধিত্বকারী বিএনপি ও জামায়াতে ইসলামীর অস্তিত্ব হুমকির মুখে। আগামীর রাজনীতির মাঠে এন্টি-আওয়ামী লীগ প্ল্যাটফর্মে কারা থাকবে, তার ফায়সালা আগামী দুই-আড়াই বছরের মধ্যে হয়ে যাবে। বিশ্বব্যাপী দ্রুত বিস্তার লাভ করা জঙ্গিবাদ এ দেশে লালিত হবে কি না, তাও নির্ধারিত হবে আগামী দ্বাদশ সাধারণ নির্বাচনের মাধ্যমে। সব বাধা ডিঙিয়ে গণদাবির মুখে যুদ্ধাপরাধীদের বিচার করায় একটি মহলের মধ্যে যে প্রতিশোধস্পৃহা জেগেছে, তা থেকে নিজেদের কীভাবে রক্ষা করবে আওয়ামী লীগ- তারও উপায় খুঁজতে হবে।

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং এর মধ্যে কয়েকটি দেশের দ্রুত শক্তিধর হয়ে ওঠার প্রেক্ষাপটে বাংলাদেশ বিশ্বের কাছে আলোচিত এবং বিস্ময়ের দেশ। বিস্ময়ের কারণ, বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়ন। গত কয়েক বছর ধরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার সাত শতাংশের কাছাকাছি, বিশ্বে অর্থনৈতিক মন্দার মধ্যে মাত্র কয়েকটি দেশের এমন অর্জন হয়েছে। অর্থনীতি ও সামরিক শক্তিতে দ্রুত এগিয়ে যাওয়া কয়েক রাষ্ট্রের অবস্থান এশিয়ায় হওয়ায় বাংলাদেশ ভূ-রাজনৈতিক কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রেক্ষাপটে কৌশলী এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে অর্থনৈতিক সুবিধা আদায় করে নেওয়ার জন্য দক্ষ-বিজ্ঞ নেতৃত্ব দরকার। এই সম্মেলনের মাধ্যমে যারা নেতৃত্বে আসবেন, তাদের সুন্দর আগামীর জন্য এ সব বিষয়ে দূরদর্শী ও সাহসী সিদ্ধান্ত নিতে হবে।

এই সম্মেলনের বহুমাত্রিক গুরুত্বের কথা জানিয়ে বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ বলেছেন, ‘আগামীতে বাংলাদেশ কোন দিকে যাবে, সেজন্য এই সম্মেলন গুরুত্বপূর্ণ। আসুন আমরা নিজেদের প্রশ্ন করি- এদেশে গণতন্ত্র থাকবে, না কি অনির্বাচিত সরকার দেশ পরিচালনা করবে? এদেশ কি আবার উগ্র জঙ্গি গোষ্ঠীর বিচরণভূমি হবে, না কি উদার গণতান্ত্রিক দেশ হবে? এদেশে কি আবার বিচারহীনতার সংস্কৃতি চালু হবে, না কি আইনের শাসন চলবে? এদেশ কি সিরিয়া, ইরাক, আফগানিস্তানসহ বিভিন্ন যুদ্ধবিধস্ত দেশের মত হবে, না কি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে যাবে?’

এখানে একটি বিষয় আলোচনা করে নেওয়া দরকার, সম্মেলনে কাউন্সিলরদের সমর্থনে নতুন নেতৃত্ব এসেছে। পুনরায় সভাপতি হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, আর সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের। সঙ্গে সভাপতিমণ্ডলীর সদস্য পদে কয়েকজন যুক্ত হয়েছেন। কমিটিতে আর পরিবর্তন আসবে কি না- তা জানতে কয়েকদিন অপেক্ষা করতে হবে। কমিটিতে পরিবর্তনের ক্ষমতা শেখ হাসিনার হাতে থাকছে।

এ সম্মেলনের পর যে কমিটি গঠিত হবে, সেই কমিটির নেতৃত্বে আওয়ামী লীগ দ্বাদশ সংসদ নির্বাচন যাবে। সেই নির্বাচনের মাধ্যমে জাতির অনেকগুলো বিষয়ের সমাধান হবে, যে ইঙ্গিতটি সৈয়দ আশরাফ তার বক্তব্যে দিয়েছেন।

সামরিক শক্তি এবং অর্থনীতিতে দ্রুত বর্ধিঞ্চু যে কয়টি দেশ আগামীতে বিশ্বে নেতৃত্ব দেবে বলে ধারণা করা হয়, তার মধ্যে ভারত ও চীন অন্যতম। আর রাশিয়া তার অতীত স্বরূপে ফিরতে চেষ্টা করছে। বিশ্বে এখনও সুপার পাওয়ার যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ভূ-অবস্থানগত কারণে কয়েকটি দেশের কাছে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। বাংলাদেশের আগামীর নেতৃত্বে এমন কাউকে আসতে হবে, যিনি এ সব বলয় থেকে নিরাপদে অথচ ঘনিষ্ঠ বন্ধুত্বে থেকে অর্থনৈতিক লেনদেনে লাভবান হতে পারবে। যেটি আওয়ামী লীগ সরকার গত কয়েক বছরে ভালোভালোই করতে পেরেছে।

সিঙ্গাপুর, জার্মানি ও চীনে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা আশফাকুর রহমান সম্প্রতি একটি পত্রিকাকে বলেন, ‘…আসলে এই ক্ষেত্রে আমি সব কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিতে চাই। তিনি যথেষ্ট সাফল্যের সঙ্গে বিষয়গুলো সামাল দিতে পারছেন। সব বড় দেশের সঙ্গে তিনি ভালো সম্পর্ক ও বন্ধুত্ব বজায় রেখে চলেছেন। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো, চীনের সঙ্গে ভালো, রাশিয়ার সঙ্গে ভালো। যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক ঠিক পর্যায়েই রয়েছে। ফলে আমাদের উন্নয়ন বা অর্থনৈতিক স্বার্থে চীনের সঙ্গে সম্পর্ক ও ঘনিষ্ঠতা বজায় রাখতে কোনো সমস্যা হওয়ার সুযোগ নেই। আমাদের যেহেতু সম্ভাবনা আছে, ফলে দেশগুলো তাদের স্বার্থেই আমাদের সঙ্গে সম্পর্ক ও বন্ধুত্ব বজায় রাখবে। এতে সব পক্ষই নিজেদের মতো করে লাভবান হবে।’

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে এখন ভালো। প্রতিবেশী দেশটির সঙ্গে জঙ্গি-সন্ত্রাস দমন, সীমান্ত সমস্যা, অর্থনৈতিক বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করছে বাংলাদেশের সরকার। দেশে এখনো পর্যন্ত সবচেয়ে বড় (এক লাখ এক হাজার কোটি টাকার) প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পসহ বিভিন্ন প্রকল্পে গুরুত্বপূর্ণ অংশীদার রাশিয়া। চীনের সঙ্গে অথনৈতিক সম্পর্ক কতটা গভীর তার ধারণা পাওয়া যায় চীনের প্রেসিডেন্টের সম্প্রতি ঢাকা সফরের দিকে তাকালে। এ সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের ২৬ বিলিয়ন ডলারের অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশে সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহী ছিল চীন। কিন্তু বাংলাদেশে চীনের সরাসরি উপস্থিতির বিষয়কে ভালোভাবে নেয়নি ভারত। চীনের প্রেসিডেন্টের সফরের সময় এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা থাকলেও পরে তা বাদ দেওয়া হয়। বিষয়টি স্বীকার করে পরিকল্পনামন্ত্রী পরে বলেছেন, ভারতের আপত্তির কারণে তা হয়নি। আবার ভারত-পাকিস্তানের সাম্প্রতিক যুদ্ধাবস্থার প্রেক্ষাপটে চীন পাকিস্তানের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে। যুদ্ধাপরাধের বিচার প্রসঙ্গে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন তলানীতে। এরপরও চীন আমাদের অর্থনীতিতে বড় অংশীদার। যুক্তরাষ্ট্র ভালো চোখে না দেখলেও বাংলাদেশের বড় বড় প্রকল্পে বিনিয়োগ করছে রাশিয়া। পররাষ্ট্রনীতির এত জটিল বিষয় সামাল দেওয়ার জন্য বিজ্ঞ দেশপ্রেমিক নেতা দরকার।

এখানে কিছু তথ্য-উপাত্ত তুলে ধরা প্রাসঙ্গিক-

১.
আমাদের সবচেয়ে বড় যুদ্ধ ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে। গত ১৭ অক্টোবর ‘আন্তর্জাতিক দারিদ্র্যচ বিমোচন দিবসে’ প্রধানমন্ত্রী জানিয়েছেন, স্বাধীনতা যুদ্ধের সময় এ দেশের ৭০ শতাংশের বেশি মানুষ দরিদ্র ছিল। ১৯৯১ সালে এ হার ছিল ৫৬ শতাংশ। আমরা বর্তমানে দরিদ্রের হার ২৭ শতাংশে নামিয়ে এনেছি। আগামী ২০২১ সালের মধ্যে এই হার ৭ থেকে ৮ শতাংশে নামিয়ে আনা হবে এবং আমরা তা অবশ্যই পারব।

এবার ‘আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস’ ঢাকায় পালন করেছে বিশ্বব্যাংক। দারিদ্র্য বিমোচনের পথে সফল- এমন দেশেই এ দিবস পালন করে সংস্থাটি। এ উপলক্ষে ঢাকায় উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

২.
বিদ্যুৎ উৎপাদনে আওয়ামী লীগের সরকার সফল। ২০০৮ সালে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ৪ হাজার ৩৬ মেগাওয়াট। আর ২০১৬ সালে বিদ্যুতের উৎপাদন প্রায় ৯ হাজার মেগাওয়াট। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, গত মে মাস পর্যন্ত দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৪ হাজার ৫৩৯ মেগাওয়াটে উন্নীত হয়েছে। আওয়ামী লীগ ঘোষিত রূপকল্প ২০২১ অর্জনের লক্ষ্যে পৌঁছাতে নতুন করে আরও ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের।

এ লক্ষ্যে ২৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন, ২০টি নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন এবং আটটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

৩.
পদ্মা সেতু নির্মাণ কাজ প্রায় ৩৫ শতাংশ শেষ হয়েছে। দুর্নীতির অভিযোগ তুলে বিশ্বব্যাংক পদ্মাসেতু প্রকল্পে অর্থ দেয়নি। এদেশের মানুষের অর্থে নির্মিত হচ্ছে পদ্মাসেতু। এটি নির্মিত হলে দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়ন হবে। দেশের জিডিপি প্রবৃদ্ধিতে ১ শতাংশ যোগ হবে বলে বিশ্লেষকরা বলছেন।

বিশ্বব্যাংক বুঝে গেছে, বাংলাদেশের দর-কষাকষির ক্ষমতা অনেক বেড়েছে। যে বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থ দেয়নি, সেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় আগামী তিন বছরে ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়ে গেছেন।

৪.
ধারণা করা হচ্ছে, রাজধানী ঢাকার চেহারা পাল্টে দেবে মেট্রোরেল। ২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ পথে প্রতিদিন ৬০ হাজার যাত্রী মতিঝিল থেকে উত্তরায় যাতায়াত করতে পারবে। সময় লাগবে মাত্র ৩৮ মিনিট। প্রকল্পের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত। শেখ হাসিনা সরকারের সাহসী উদ্যোগ এটি।

৫.
ফ্রান্সের কারিগরি সহায়তায় বঙ্গবন্ধু কৃত্রিম উপগ্রহ ২০১৭ সালের ১৬ ডিসেম্বরে মহাকাশে পাঠানোর লক্ষ্যে কার্যক্রম এগিয়ে চলেছে। ইতোমধ্যে ২১৯ কোটি টাকায় রাশিয়ার কাছ থেকে কক্ষপথ কেনা হয়েছে। ২ হাজার ৯৬৭ কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়ন হলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে বড় ধরনের পরিবর্তন আসবে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বঙ্গবন্ধু কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ হলে দেশের সব মানুষকে যোগাযোগ ও সম্প্রচার সুবিধার আওতায় আনতে সরকারের লক্ষ্য পূরণ হবে। একই সঙ্গে দুর্যোগ প্রবণ বাংলাদেশে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত হবে। কৃত্রিম উপগ্রহের বর্ধিত ফ্রিকোয়েন্সি ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রাও উপার্জন করা যাবে।

৬.
রাজধানী ঢাকার অদূরে পূর্বাচলে প্রস্তাবিত দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার’ নির্মাণ প্রক্রিয়া এগিয়ে চলেছে। এতে প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদন মিলেছে। পূর্বাচলে ৬০ একর জায়গায় সুউচ্চ ভবনটি ছাড়াও এটিকে ঘিরে আরও কিছু ছোট-বড় ভবন ও অন্যান্য স্থাপনা থাকবে। এটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১০ হাজার কোটি টাকা।

দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ উচ্চতার এই টাওয়ার নির্মাণ ২০১৮ সালের মধ্যে শেষ হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী ২ জুন জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের যে বাজেট পেশ করেছেন, তাতে তিনি এই প্রকল্প সম্পর্কে বলেছেন, আমি আমার একটি স্বপ্নের কথা বলতে চাই। আমার এ স্বপ্ন বাস্তবায়নে প্রবৃদ্ধি সঞ্চালক ও একটি জনবান্ধব প্রকল্প সম্পর্কে সবাইকে বলব।
‘পূর্বাচল ও এর নিকটস্থ এলাকা নিয়ে একটি স্বতন্ত্র মহানগর গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এ মহানগরে পিপিপির আদলে একটি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে চিন্তা-ভাবনা করছি। এর মাধ্যমে একটি আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, একটি আধুনিক স্পোর্টস কমপ্লেক্স এবং ১৪২ তলা বিশিষ্ট আইকনিক টাওয়ার স্থাপন করা হবে।’
সে সময় মুহিত জানান, কনভেনশন সেন্টারের মূল মিলনায়তনে পাঁচ হাজার লোকের বসার ব্যবস্থা থাকবে। স্পোর্টস কমপ্লেক্সের মূল স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজার।

৭.
বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম নগরীকে বাদলে দেওয়ার মতো প্রকল্প হাতে নিয়েছে সরকার।

চীনের ‘সাংহাই সিটি’র আদলে স্বপ্নের চট্টগ্রাম সিটি নির্মাণে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দীর্ঘ সাড়ে তিন কিলোমিটার বহু লেন বিশিষ্ট ট্যানেল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। চীনের অর্থ সহায়তায় নির্মিত হবে এই ট্যানেল। এই ট্যানেল যুক্ত করবে দুই শহরকে। এক পাশের তীর ঘেঁষে এখনকার চট্টগ্রামের মূল শহর। অপর পাড়ের কয়েকটি উপজেলা নিয়ে বিকল্প আরেকটি শহর গড়ে উঠবে।

প্রায় ছয় হাজার কোটি টাকা ব্যয়ে এই ট্যানের নির্মাণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর উপস্থিতিতে চুক্তি সম্পাদিত হয়েছে প্রকল্পের অর্থ যোগানদাতা চীনের এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ সরকারের সেতু বিভাগের মধ্যে।

দেশের উন্নয়নে নেওয়া বর্তমান সরকারের এমন অনেক প্রকল্পের ফিরিস্তি দেওয়া সম্ভব। এখানে মাত্র কয়েকটি তুলে ধরা হলো- যেগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশ আস্তে আস্তে পাল্টে যাবে। বাস্তবায়নের দায়িত্ব নতুন নেতৃত্বকে নিতে হবে।

বাংলাদেশ এখন আর ‘তলাবিহীন ঝুঁড়ির’ দেশ নয়। বাংলাদেশের উন্নয়ন এখন ঈর্ষণীয়। ইতিমধ্যে আমরা মধ্যম আয়ের দেশে পৌঁছে গেছি। এরপর উন্নত দেশ। বাংলাদেশ অপার উন্নয়ন সম্ভাবনার দেশ। ১৯৭৫ সালের পর বিপথে চলা শুরু না হলে এতদিনে উন্নত দেশের স্বপ্ন বাস্তবায়নের কাছাকাছি চলে যেতাম। বাংলাদেশের মানুষ পরিশ্রমী-লড়াকু। তার চায় কাজ। চায় দেশের উন্নয়ন করার জন্য স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ। চায় দেশপ্রেমিক নেতৃত্ব। যে নেতৃত্ব জনগণের মধ্যে থেকে জনগণের জন্য কাজ করবে।