সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পর্যায়ক্রমে শতভাগ আবাসন সুবিধা

নিজস্ব প্রতিবেদক : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পর্যায়ক্রমে শতভাগ আবাসন সুবিধা নিশ্চিত করতে এবং সরকারি পরিত্যক্ত সম্পত্তি যাতে বেদখল না হয় সে বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত হয়। পরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ নির্দেশনার কথা জানান।

পরিকল্পনা বলেন, সরকারি কর্মচারী-কর্মকর্তাদের জন্য শতভাগ আবাসন সুবিধা নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী। সে লক্ষ্যে চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ শীর্ষক একটি প্রকল্প আজকের একনেক সভায় অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম শহরে ২৬ হাজার ৭৮ জন সরকারি চাকরিজীবী রয়েছেন। এর মধ্যে মাত্র ১ হাজার ৯৭৩ জনকে সরকারি কোয়ার্টার প্রদান করা সম্ভব হয়েছে। চট্টগ্রাম শহরে বেশ কিছু পরিত্যক্ত সরকারি বাড়ি রয়েছে। এসব পরিত্যক্ত বাড়িতে অধিক সংখ্যক আবাসিক ভবন নির্মাণের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যার কিছুটা সমাধান করা সম্ভব।

পরিকল্পনামন্ত্রী বলেন, এছাড়া বিদ্যমান জেলা রেজিস্ট্রি অফিস ও সাব-রেজিস্ট্রি অফিসসমূহ অতি পুরনো ও জরাজীর্ণ অবস্থায় বিরাজ করছে। ফলে অফিসগুলোর কর্মকর্তা, কর্মচারী ও আগত জনগণের চরম দুর্ভোগ পোহাতে হয়। এ বিবেচনায় প্রধানমন্ত্রী দেশের সব জেলা রেজিস্ট্রি ও সাবরেজিস্ট্রি অফিস বিদ্যমান নকশা ঠিক রেখে পর্যায়ক্রমে নির্মাণ করার পদক্ষেপ গ্রহণের জন্যও নির্দেশ দিয়েছেন।