‘সরকারি চাকরি পেতে প্রত্যেক প্রার্থীকে ডোপ টেস্ট করাতে হবে’

সরকারি চাকরি পেতে হলে প্রত্যেক প্রার্থীকে ডোপ টেস্ট করাতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ইতোমধ্যে প্রধানমন্ত্রী ডোপ টেস্টের এ বিধান অনুমোদন দিয়ে দিয়েছেন বলেও জানান তিনি।

মন্ত্রী জানান, সরকারি চাকরির ক্ষেত্রে ডোপ টেস্ট পজেটিভ হলে যোগদানকারী ও প্রার্থী উভয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার (২৫ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে মাদকদ্রব্য নেশা নিরোধ সংস্থার (মানস) আয়োজিত মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচারবিরোধী অন্তর্জাতিক দিবস-২০২১ উপলক্ষে এক আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ডোপ টেস্টে কেউ যদি পজিটিভ হয়, তবে সে সরকারি চাকরি পাবেন না। শুধু নিয়োগ প্রার্থীরা না, যারা ইতোমধ্যে যোগদান করেছেন আমরা তাদেরও ডোপ টেস্টের আওতায় নিয়ে আসছি। বিশেষ করে আমাদের নিরাপত্তা বাহিনীতে যারা আছেন তাদেরও ডোপ টেস্ট করা হচ্ছে। ডোপ টেস্টে যাদের আমরা পজিটিভ পাচ্ছি, তাদের বিরুদ্ধে অ্যাকশন নিচ্ছি। আমরা ২০৩০ ও ২০৪১ সালের যে স্বপ্ন দেখছি, সেটি বাস্তবায়ন হবে না যদি আমরা সবাই মাদকের বিরুদ্ধে কাজ না করি।

আলোচনায় আরও উপস্থিতি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, মানসের সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার, কোষাধ্যক্ষ হোসনে আরা রীনা প্রমুখ।