‘সরকারের উদাসীনতায় করোনা নিয়ন্ত্রণের বাইরে’

সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও অবহেলার কারণে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীল। তিনি বলেন, ‘তারা (সরকার) চিকিৎসা নিয়ে দুর্নীতি করছে। করোনার পরিসংখ্যান নিয়েও মিথ্যাচার করছে।’

বুধবার (০৫ মে) জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে নির্মিত করোনাভাইরাসের স্বাস্থ্য সেবা অ্যাপ ‘জেড আর এফ ট্রিটমেন্ট’ উদ্বোধনকালে এক ভার্চুয়াল সভায় এ মন্তব্য করেন তিনি।

ফখরুল বলেন, একদিকে করোনা টেস্টের ক্ষেত্রে সরকারের মিথ্যাচার, অন্যদিকে চিকিৎসার ক্ষেত্রে ভ্রষ্টাচার ও দুর্নীতি দেশকে চরম বিপদের মধ্যে ফেলে দিয়েছে। এই সরকার চরম ভঙ্গুর একটি স্বাস্থ্যখাত তৈরি করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি জনগণের জীবনকে বিপদের মুখে ঠেলে দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, করোনায় সরকারের প্রণোদনা দেওয়ার ক্ষেত্রেও দুর্নীতির আশ্রয় গ্রহণ করেছে। জনগণের কোনো ব্যবস্থা করা হয়নি। এই সরকার সম্পূর্ণ জনবিচ্ছিন্ন সরকার, তাদের কোনো জবাবদিহিতা নেই। যে কারণে জনগণের প্রতিও তাদের কোনো দায়বদ্ধতা নেই। সেই দায়িত্বহীনতার কারণেই আজ গোটা জাতিকে চরম বিপদের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। গণতান্ত্রিক সরকার ছারা এ ধরনের মহামারি মোকাবিলা করা সম্ভব না। সেইজন্যই আমাদের সবচেয়ে প্রয়োজন একটি গণতান্ত্রিক ব্যবস্থা তৈরি করা।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে এ ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।