সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে

বিশেষ প্রতিবেদক : সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কিন্তু অনেক ক্ষেত্রে সম্পদ সঠিকভাবে ব্যয় করা সম্ভব হয় না। বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সক্ষমতা বাড়ানোই বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ।

রোববার ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স বাংলাদেশ (আইপিএফ) কার্যালয়ে ‘ফিসক্যাল ইকোনমিকস অ্যান্ড ইকোনমিক ম্যানেজমেন্ট (ফিম) কোর্স ২০১৭’এর উাদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

আইপিএফ সূত্রে জানা গেছে, এটি ১৬তম তিন মাসব্যাপী প্রশিক্ষণ কোর্স। এর আগে বিদেশি সহায়তায় ১৫টি প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এবারই প্রথম বাংলাদেশ সরকারের অর্থায়নে এ কোর্স হচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে মোট বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাত্র ৬ দশমিক শূন্য ৩ শতাংশ বাস্তবায়ন হয়েছে। গত বছরের এ সময়ে তা ছিল ৬ দশমিক শূন্য ৫ শতাংশ।

মাহবুব আহমেদ বলেন, বাজেটে বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ঠিকমতো ব্যয় করতে পারে না। ফলে জাতীয় উন্নয়নে হাতে নেওয়া প্রকল্পগুলো বাস্তবায় হয় ধীর গতিতে। তাই ব্যয় সক্ষমতা বাড়ানো খুবই জরুরি। আর এ ধরনের প্রশিক্ষণ কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা রাখতে পারে। কারণ, এ প্রশিক্ষণ বাজেট বাস্তয়ন বিষয়ে আলোকপাত করা হবে।

আইপিএফ জানায়, সরকারের সুষ্ঠু আর্থিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে দক্ষ কর্মকর্তা তৈরিতে সফল ভূমিকা রাখায় কোর্সটি ইতিমধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাদের মধ্যে জানপ্রিয়তা অর্জন করেছে। বিপুল সংখ্যক আবেদনকারী কর্মকর্তাদের মধ্য থেকে মেধা ও যোগ্যতার ভিত্তিতে প্রতিটি কোর্সে ২৫ প্রশিক্ষণার্থীকে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়। কোর্সটিতে সামগ্রিক আর্থিক ব্যবস্থাপনা, সামষ্টিক অর্থনীতি, আর্থিক কাঠামো সংস্কার, বাজেট ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়সমূহ এবং রাষ্ট্রের উন্নয়ন, দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যসমূহ অর্জন সংশ্লিষ্ট সমসাময়িক বিষয়সমূহের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।