সরকার পর্যটনকে উন্নয়নের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছেঃ বিমান ও পর্যটন মন্ত্রী

রেজাউর রহমান; ঢাকা: বেসামরিক বিমন পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন,  পর্যটন শিল্পের যে অমিত সম্ভাবনা তাকে কাজে লাগানো গেলে এটি হবে বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানের প্রধান খাত যা গার্মেন্টসের আয়কেও ছাড়িয়ে যাবে। এ ছাড়াও  পৃথিবীর পথে পথে মানুষের মাঝে সৌহার্দ-সম্প্রীতি সৃষ্টির পাশাপাশি একটি দেশকে বিশ্ব দরবারে পরিচিত করে তুলতে পর্যটন শিল্পের বিকাশের বিকল্প নেই। তাই সরকার পর্যটনকে উন্নয়নের  অন্যতম হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে।

তিনি আজ সকালে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিমান ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি), বাংলাদেশ পর্যটন কর্পোরেশন( বিপিসি), বিভিন্ন পর্যটন সংস্থা আয়োজিত র‌্যালির উদ্বোধন কালে এ কথা বলেন।

বর্ণাঢ্য এ র‌্যালি মৎস্যভবন থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টিএসসিতে এসে শেষ হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, অতিরিক্ত সচিব মো. ইমরান, বিটিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. নাসির উদ্দিন, বিপিসি’র চেয়ারম্যান আখতারুজজামান খান কবির, ট্যুর অপারেটরদের সংগঠন টোয়াব, ট্রিডাব, ট্রিয়াভসহ বিভিন্ন সংস্থার কয়েক হাজার সদস্য।

র‌্যলি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিভাগের উদ্যোগে  আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভাগের চেয়ারম্যান ড. সাকের আহমেদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজজামান।

বিকেলে পর্যটন মন্ত্রী এমপি ধানমন্ডির রবীন্দ্র সরোবরে এটিজেএফবি মেলা ও সাংস্কৃতিক আয়োজনে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

দিবসটি উদযাপনে বিভিন্ন সংগঠন ১২ দিন ব্যাপি কর্মসূচি হাতে নিয়েছে। বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড় ও বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলোতে টকশো ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর হচ্ছে।

১৯৮০ সালে থেকে জাতিসংঘ ২৭ সেপ্টেম্বরকে ‘বিশ্ব পর্যটন দিবস’ ঘোষণা করে। এবারের প্রতিপাদ্য ছিলো ‘Sustainable Tourism; a Tool for Developmentটেকসই পর্যটন; উন্নয়নের মাধ্যম।