সর্বদলীয় সরকার চায় খেলাফত মজলিস

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচনকালীন একটি সর্বদলীয় জাতীয় সরকার গঠন এবং এজন্য আইন প্রণয়নসহ সাত দফা প্রস্তাব দিয়েছে খেলাফত মজলিস।

মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপের পর সেখান থেকে বেরিয়ে এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন দলটির মহাসচিব আহমদ আব্দুল কাদের।

এর আগে বিকেল ৫টায় তার নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করেন।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার প্রেক্ষাপটে নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার অংশ হিসেবে এ দিন খেলাফত মজলিসের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি।

খেলাফত মজলিসের সাত দফা প্রস্তাবের মধ্যে রয়েছে- নির্বাচনকালীন সরকার কেমন হবে সে বিষয়ে একটি আইন প্রণয়ন, সংবিধানের ভেতর থেকে একটি সর্বদলীয় জাতীয় সরকার গঠন। সে ক্ষেত্রে নির্বাচনকালীন সরকারের প্রধান হিসেবে রাষ্ট্রপতির অতিরিক্ত দায়িত্ব পালন ও বিদায়ী সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার প্রস্তাব দেওয়া হয়েছে।

ইসি নিয়ে আলোচনার জন্য দ্বিতীয় দফায় আলোচনা শুরু করেছেন রাষ্ট্রপতি। সোমবার বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ এবং গণ ফ্রন্টের সঙ্গে সংলাপ করেছেন তিনি। ১৮ জানুয়ারি বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) সঙ্গে সংলাপ করবেন রাষ্ট্রপতি।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি এর আগে প্রথম দফায় ২৩টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেছেন। ১৮ জানুয়ারির বিএনপির সঙ্গে সংলাপ শুরু করে ১১ জানুয়ারি আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মাধ্যমে এর সমাপ্তি টানা হয়।

ওই সময়ে পর্যায়ক্রমে জাতীয় পার্টি, এলডিপি, কৃষক-শ্রমিক-জনতা লীগ, জাসদ (ইনু), ওয়ার্কার্স পার্টি, বিএনএফ, ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), তরীকত ফেডারেশন, বিজেপি, সিপিবি, ন্যাপ, সাম্যবাদী দল, জেএসডি, বিকল্পধারা বাংলাদেশ, গণতন্ত্রী পার্টি, গণফোরাম, বাসদ, জাসদ (আম্বিয়া), ইসলামী আন্দোলনের সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি।