সল্প খরচে করোনা শনাক্তের নতুন পদ্ধতি উদ্ভাবন

করোনা শনাক্ত করতে নমুনাপ্রতি বাংলাদেশি টাকায় খরচ হবে ১৪০ টাকা আর পরীক্ষার ফল পেতে সময় লাগবে মাত্র ৯০ মিনিট। এমনই এক পদ্ধতি উদ্ভাবন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক। করোনাভাইরাস শনাক্তে নতুন এই পদ্ধতির নাম ‘সাইবারগ্রিন’।

যবিপ্রবির সম্মেলন কক্ষে আজ সোমবার বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এ উদ্ভাবনের ঘোষণা দেন।

উপাচার্য ড. আনোয়ার হোসেন জানান, সাইবারগ্রিন পদ্ধতিতে করোনা শনাক্তের সেনসিটিভিটি প্রচলিত অন্যান্য কিটের সমপর্যায়ের। এ গবেষণাটি একটি পিয়ার রিভিউড জার্নালে প্রকাশের অপেক্ষায় আছে।

ড. আনোয়ার হোসেন বলেন, ‘সরকারের সহায়তা পেলে এই গবেষণাকে কাজে লাগিয়ে খুব সহজে এবং কম খরচে করোনা শনাক্তের কাজটি আমাদের দেশে করা সম্ভব হবে।’

যবিপ্রবির অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, বায়ো ইনফরমেটিক্স টুলের মাধ্যমে দেখা গেছে, বর্তমানে সংক্রমণশীল করোনার বিভিন্ন ধরন সাইবারগ্রিন পদ্ধতিতে শনাক্ত করা সম্ভব। শতাধিক নমুনা পরীক্ষা করে এর কার্যকারিতা যাচাই করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জিনোম সেন্টারের সহকারী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ, অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সেলিনা আক্তার, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. শিরিন নিগার, বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. হাসান মো. আল-ইমরান, অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শোভন লাল সরকার, গবেষক তনয় চক্রবর্তী প্রমুখ।