সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে “উত্তরা প্রেসক্লাবের” প্রতিবাদ সভা ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ টোয়েন্টি ফোর.কমের জামালপুর জেলা প্রতিনিধি ও একাত্তর টিভির সংবাদদাতা গোলাম রাব্বানী নাদিম দুর্বৃত্তদের হামলায় খুন হয়েছেন।

সাংবাদিক নাদিমের নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছেন রাজধানীর “উত্তরা প্রেসক্লাব”।

আজ শনিবার বেলা ১১ টায় রাজধানী উত্তরা পূর্ব থানার পাশে ঢাকা বিমানবন্দর টঙ্গি মহাসড়কে “উত্তরা প্রেসক্লাবের” পক্ষ থেকে এ ঘটনার নিন্দা জানিয়ে এক প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন বেলা ১১ টায় শুরু হয়ে ১২ টায় শেষ হয়।

উত্তরা প্রেসক্লাবের সভাপতি মো: বদরুল আলম মজুমদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের উপস্থিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম (দৈনিক যুগান্তর), সাবেক সভাপতি মো: রাসেল খান,( মানবকন্ঠ) প্রেসিডিয়াম সদস্য ও নির্বাচন কমিশনার মনির হোসেন জীবন,(বাসস) সিনিয়র সাংবাদিক শেখ জুয়েল আদনান, যুগ্ন- সাধারণ সম্পাদক মাহতাব ফারাহী,  , দৈনিক আমার প্রানের বাংলাদেশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: আব্দুল্লাহ আল মামুন, টাপুরটুপুর পত্রিকার সম্পাদক মো: মাসুম বিল্লাহ, একে আজাদ, (বিজয় টিভি), সিনিয়র সদস্য বাবুল বিক্রমপুরী, হুমায়ন কবির, ইয়াসিন, মাহমুদা আক্তার পুষন, মো: রিপন, শাকিবুল হাসান, কার্যনির্বাহী কমিটির সব সদস্য ও অন্যান্য নেতারা এসময় উপস্থিত ছিলেন।

উত্তরা প্রেসক্লাবের নেতৃবৃন্দ সাংবাদিক নাদিম হত্যাকান্ডে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। একই সাথে যারা এ হত্যাকান্ডের সাথে জড়িত তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্ঠান্ত মূলক শাস্তির ও দাবি জানানো হয়।

উল্লেখ্য, সাংবাদিক নাদিম জামালপুর জেলার বকশিগঞ্জ উপজেলার নিলাখিয়া ইউনিয়নের গোমেরচর গ্রামের আবদুল করিমের পুত্র। গত বুধবার (১৪ জুন) অফিসের কাজ শেষে রাত ১০টার দিকে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম ও তার সহকর্মী আল মুজাহিদ বাবু। পথে বকশিগঞ্জ পাথাটিয়ায় এলে সামনে থেকে অতর্কিত আঘাত করে চলন্ত মোটরসাইকেল থেকে তাকে ফেলে দেওয়া হয়। এরপর দেশীয় অস্ত্রধারী ১০-১২ জন দুর্বৃত্ত তাকে সড়ক থেকে মারধর করতে করতে টেনে হিঁচড়ে অন্ধকার গলিতে নিয়ে যান এবং তার মাথা ও শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়ি আঘাত করেন। সে সময় সহকর্মী মুজাহিদ তাদের আটকাতে গেলে তাকেও মারধর করা হয়। পরে মুমূর্ষু অবস্থায় সহকর্মী মুজাহিদ ও স্থানীয়রা তাকে হাসপাতালে নিয়ে যান। কিন্তু আঘাত গুরুতর হওয়ায় সেখানকার চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে পাঠান। এরপর বৃহস্পতিবার (১৫ জুন) বেলা পৌনে ৩টার দিকে মমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নাদিমের মৃত্যু হয়।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, শনিবার (১৭ জুন) সকাল ৭টার দিকে পঞ্চগড়ের সীমান্তবর্তী এলাকা দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের চর তিস্তাপাড়া বকশীগঞ্জ সদর উপজেলার সাধুরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে তার বোনের বাসা থেকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বকশীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সোহেল রানাকে জানান, র‌্যাবকে তার বোনের বাড়ির ঠিকানা দেওয়া হলে সেখানে গিয়ে তারা চেয়ারম্যান বাবুকে আটক করেছে। আজ পঞ্চগড় জেলার দেবিগঞ্জ উপজেলা ১ নম্বর চিলাহাটি ইউনিয়নের চেয়ারম্যান হারুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সকাল ৭টার দিকে তাকে ধরে নিয়ে গেছে। র‌্যাব, সিভিল টিম এবং অনেক পুলিশ এসেছিল৷ ঘটনাটি আমি জানি। এর আগে শুক্রবার (১৬ জুন) চেয়ারম্যান বাবুকে আওয়ামী লীগ থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। শুক্রবার বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহীনা বেগম ও সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন তালুকদার বাবুল স্বাক্ষরিত চিঠিতে সাময়িক বহিষ্কারের এ সিদ্ধান্ত নেন। এদিকে, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার ঘটনায় আজ শনিবার পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর এ ঘটনায় ১০জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে জামালপুর জেলা পুলিশ সুপার।

শুক্রবার (১৬ জুন) রাতে এতথ্য নিশ্চিত করেছেন জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ। তদন্তের কারণ দেখিয়ে নতুন আটক চারজনের নাম জানাননি তিনি। তবে, গত দুই দিনে আটক ছয়জন হলেন- গোলাম কিবরিয়া সুমন, মো. তোফাজ্জল, আয়নাল হক, মো. কফিল উদ্দিন, শহিদ, ফজলু।

জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনায় এখনো থানায় মামলা হয়নি। ভুক্তভোগী পরিবারের সঙ্গে আমি কথা বলেছি দ্রুত মামলা হবে। এ ঘটনায় আগে দুই ধাপে ছয়জনকে আটক করা হয়েছে। ইতোমধ্যে আরও চারজনকে আমরা আটক করতে সক্ষম হয়েছি। তদন্তের কারণে তাদের নাম বলতে পারছি না৷ নিহত সাংবাদিক নাদিমের পরিবারের সদস্যদের অভিযোগ, জামালপুরের বকশিগঞ্জের সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহামুদুল আলম বাবুর বিরুদ্ধে একাধিক সংবাদ প্রকাশ করায় সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে খুন করা হয়েছে বলে দাবি পরিবারের ।