সাংবাদিক রোজিনা জামিন পাবেন আশাবাদ ব্যক্ত স্বরাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদকঃ প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম বৃহস্পতিবার (২০ মে) জামিন পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৮ মে) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান।

এসময় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, রোজিনা ইসলামের ভাই মো. সেলিমসহ সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খোলামেলা আলোচনা করেছি। আমরা যেটা তাকে জানিয়েছি গতকাল যে ঘটনাটি ঘটেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ে রোজিনাকে ছয় ঘণ্টা আটকে রাখা হয়েছে। তাকে নানা ধরনের হেনস্তা করা হয়েছে। আমরা এর বিচার চেয়েছি, এ ধরনের হেনস্তা করার অধিকার কারো নেই। এরা কারা, কী জন্য করেছে সেটা তদন্ত করে বিচার করতে হবে। ওনার জামিনের বিষয়ে বলেছি যেন জামিন হয়। সবচেয়ে বড় যেটা তিনি অসুস্থ, তাকে সুচিকিৎসার ব্যবস্থা করার বিষয়ে বলেছি।

তিনি বলেন, যেহেতু কারাগারে পাঠানো হয়েছে আমরা জানি কারাগারের কী অবস্থা। তাকে যেন ভালো পরিবেশে রাখা হয়। তাকে যেন সেখানে নতুন করে কোনোভাবে হ্যারাজ না করা হয়, সেটা যাতে নিশ্চিত করা হয়। উনি (স্বরাষ্ট্রমন্ত্রী) বলেছেন ওনার সাধ্যমতো সেটি তিনি দেখবেন। তিনি আশা প্রকাশ করেছেন বৃহস্পতিবার যে জামিন শুনানি হবে তার জামিন হয়ে যাবে। তিনি এটাও বলেছেন, ‘আমরা চাই না সাংবাদিকদের সঙ্গে সরকারের কোনো ভুল বোঝাবুঝি হোক। সুন্দর ও সুষ্ঠু সমাধান আমরাও চাই।

ফরিদা ইয়াসমিন বলেন, তারা (স্বাস্থ্য মন্ত্রণালয়) যেহেতু মামলা করেছে রোজিনা ইসলাম কী অপরাধ করেছে সেটি আদালত দেখবে। কিন্তু তারা যে হেনস্তা করেছে সেটি করতে পারে কিনা তা তদন্ত করে দেখার জোরালো দাবি জানিয়েছি।

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, আমরা জানতে পেরেছি রোজিনা ইসলামকে ফিজিক্যালি টর্চার করা হয়েছে। আমরা সুস্থ বিচার দাবি করেছি। তারা বলেছে আধাঘণ্টা পর পুলিশে দেওয়া হয়েছে, কিন্তু মূলত কয়েক ঘণ্টা তাকে ছোট একটি রুমে আবদ্ধ করে রাখা হয়েছিল। মানসিক ও শারীরিকভাবে তাকে বিভিন্ন ধরনের হেনস্তা করা হয়েছে। সেটি যাতে সুষ্ঠু তদন্ত হয় সে বিষয়ে আমরা দাবি জানিয়েছি।

তিনি বলেন, আমরা বলেছি রোজিনা ইসলামের নামে যে দু’টি ধারায় মামলা করা হয়েছে সে দু’টি ধারা জামিনযোগ্য হবে। সেখানে কিন্তু রিমান্ড চাওয়া হয়েছে। এটা উদ্দেশ্যমূলকভাবে চাওয়া হয়েছে। যাতে জামিন না হয় সেজন্য এটা করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের আশ্বস্ত করে বলেছেন, আশাকরি বৃহস্পতিবারের মধ্যে জামিন হয়ে যাবে।

এসময় রোজিনা ইসলামের বড় ভাই মো. সেলিম বলেন, আমরা রোজিনার স্বাস্থ্য নিয়ে উৎকণ্ঠার মধ্যে আছি। আর বিগত দিনে যা হয়েছে সেগুলো সম্পর্কে আপনারা অবগত আছেন। আজ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করলাম তিনি আমাদের আশ্বস্ত করেছেন যে রোজিনার সুচিকিৎসার ব্যবস্থা করা হবে। আমরা সেই আশার ওপর আস্থা রেখে এগিয়ে যেতে চাই। দোয়া করবেন আমার বোন যাতে সুস্থ থাকে আবার আপনাদের কাঁধে কাঁধ মিলিয়ে চলতে পারে।