সাগরে যেতে ব্যস্ত কক্সবাজারের জেলেরা

কক্সবাজার প্রতিনিধি : ইলিশসহ অন্যান্য প্রজাতির মাছের প্রজনন মৌসুম উপলক্ষে সাগর ও নদীতে মাছধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে মাছ ধরা।

বর্তমানে কক্সবাজার শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারিঘাটসহ জেলার অন্যান্য ঘাটে জেলেদের চলছে প্রস্তুতি।

বুধবার দিবাগত রাত পেরোলেই বৃহস্পতিবার থেকে শুরু হবে মাছ ধরা। আর বঙ্গোপসাগরে মাছধরার সেই চিরায়ত দৃশ্য কক্সবাজার সৈকত থেকে দেখা যাবে।

বুধবার কক্সবাজারের বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, সাগরে মাছ ধরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন জেলেরা। ব্যস্ত সময় পার করছেন তারা। কেউ জাল মেরামত করছেন, কেউবা ট্রলার মেরামত করছেন। এসব মেরামতি কাজ শেষে বৃহস্পতিবার থেকে ট্রলার নিয়ে সাগরের উদ্দেশে রওয়ানা দেবেন জেলেরা।

কক্সবাজার জেলা ফিশিং ট্রলার মালিক সমিতি সূত্রে জানা গেছে, কক্সবাজার জেলায় প্রায় পাঁচ হাজার এবং সারাদেশে প্রায় ২৫ হাজার মাছ ধরার ট্রলার রয়েছে। যার মধ্যে বিহিন্দি জালের বোট সমুদ্র উপকূলের কাছাকাছি এবং ইলিশ জালের বোট গভীর সাগরে মাছ ধরে। আর এসব ট্রলারের প্রতিটিতে থাকে ১৬ থেকে ২২ জন করে জেলে। বর্তমানে এসব ট্রলারের জেলেরা সাগরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। যার মধ্যে কক্সবাজারেও লক্ষাধিক জেলে রয়েছে।

কক্সবাজার ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমদ জানান, টানা ২২ দিনের নিষেধাজ্ঞা বুধবার শেষ হয়ে যাচ্ছে। ফলে জেলার অধিকাংশ ট্রলার কাল বৃহস্পতিবার থেকে সাগরে মাছ ধরতে যাবে। যারা প্রস্তুতি শেষ করতে পারবেন না, তারা যাবেন আরো দুয়েকদিন পর। এ কারণে এখন শহর ও জেলার অন্যান্য এলাকার ঘাটসমূহে চলছে জেলেদের কর্মব্যস্ত সময়।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজারের (টোয়াক বাংলাদেশ) প্রতিষ্ঠাতা সভাপতি এসএম কিবরিয়া খান জানান, বঙ্গোপসাগরের ইলিশ ও রূপচান্দাসহ অন্যান্য সামুদ্রিক মাছ কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় জিনিস। কারণ সামুদ্রিক মাছে ডিএইচএ ওমেগা থ্রি নামের এক ধরনের ফ্যাটি এসিড রয়েছে যা মেধা বৃদ্ধিকারক। সামুদ্রিক মাছ ছাড়া অন্যান্য মাছে এই ধরনের ফ্যাটি এসিডের উপস্থিতি তেমনটা দেখা যায় না বলে অভিমত বিজ্ঞানীদের।

তিনি আশা করেন, সাগরে পূনরায় মাছধরা শুরু হলে কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকরা আগের মতোই তৃপ্তি করে সামুদ্রিক মাছের স্বাদ নিতে পারবেন।

স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা জানান, কক্সবাজারের উপকূলবর্তী সমুদ্রে মাছ ধরার বিহিন্দি জাল বা ‘খুঁড়ি জালের’ ট্রলারগুলো দিনে গিয়ে দিনেই মাছ ধরে ফিরে আসে। মূলত এসব বোটগুলো সাগর থেকে এক প্রকার চিংড়ি ধরে। যাকে স্থানীয় ভাষায় ‘করত্যা ইছা’ বলা হয়। সে সঙ্গে এই ট্রলারের জালে আরো ধরা পড়ে রূপচাঁন্দা, ছুরি, ফাইস্যা, মাইট্টা, গরুমাছ ও লইট্টাসহ বিভিন্ন প্রজাতির মাছ। তবে এসব ট্রলারেও ছোট ছোট ইলিশ ধরা পড়ে। আবার এক সপ্তাহ বা পক্ষকালের রসদ নিয়ে সাগরে যাওয়া ট্রলারগুলো ইলিশসহ অন্যান্য বড় প্রজাতির মাছগুলো ধরে থাকে। যা বাজারে বেশি দামে বিক্রি হয়।

কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা অমিতোষ সেন জানান, সরকারি নিষেধাজ্ঞার কারণে গত ২২ দিন সাগরে যেতে পারেনি জেলেরা। তাই নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছ ধরতে যাওয়ার জন্য জেলেদের এখন পুরোদমে চলছে প্রস্তুতি। জেলায় প্রায় ৪১ হাজার নিবন্ধিত জেলে রয়েছে। যারা বৃহস্পতিবার থেকে আবারো সাগরে মৎস্য আহরণ করতে যাচ্ছে।