সাতটি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়ার ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা

সাতটি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়ার ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পরপরই হয়রানির শিকার হতে থাকেন সে দেশ থেকে আসা ব্যক্তিরা। গত শনিবার জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরেও একই দৃশ্যের অবতারণা ঘটে। এর প্রতিবাদে বিমানবন্দরে নিউইয়র্কের সাধারণ জনগণসহ ট্যাক্সিচালকেরাও প্রতিবাদ সমাবেশ শুরু করেন। এতে কয়েক ঘণ্টার জন্য ট্যাক্সি চলাচল বন্ধ হয়ে যায়। সেই সুযোগ কাজে লাগাতেই উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্র্যাভিস ক্যালানিক বিনা মূল্যে উবার ব্যবহারের ঘোষণা দেন। তাঁর এমন সিদ্ধান্তই উবারের জন্য হিতে বিপরীত হয়।
সর্বস্তরের মানুষ যেখানে ট্রাম্পের মুসলিমবিদ্বেষী সিদ্ধান্তের বিরোধিতা করছে, সেখানে উবারের এমন সিদ্ধান্তকে অনেকেই ট্রাম্প-সমর্থিত বলে মনে করেন। আর সেই ক্ষোভেই অনেকেই মুঠোফোন থেকে উবার অ্যাপ মুছে ফেলতে শুরু করেন। সেই সঙ্গে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ডিলিট উবার হ্যাশট্যাগ দিয়ে লেখা পোস্ট করতে শুরু করে। মুহূর্তেই তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে আর হাজার হাজার উবার ব্যবহারকারী উবার ব্যবহার বন্ধ করে দেন। বেশ কয়েকটি দেশ উবার ব্যবহারে নিষেধাজ্ঞাও জারি করে দেয়।

লিফটের জন্য সুসময়
উবারের এমন নাজেহাল অবস্থার সুযোগ কাজে লাগায় একই ধরনের অ্যাপ লিফট। উবারের অন্যতম প্রতিদ্বন্দ্বী লিফট গত রোববার যুক্তরাষ্ট্রের বাইরে অবস্থানরত অভিবাসীদের সহায়তায় আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নকে আইনি লড়াইয়ের জন্য ১০ লাখ মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেয়৷ লিফটের এমন সিদ্ধান্তের পর এর জনপ্রিয়তা রাতারাতি এতটাই বেড়ে যায় যে গত সোমবার নাগাদ অ্যাপল অ্যাপ স্টোরে সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় উবারকে পেছনে ফেলে লিফট চতুর্থ স্থানে উঠে আসে।
নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতেই হোক আর জনগণের রোষের কবল থেকে বাঁচতেই হোক, উবার তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে। এর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাইরে থাকা উবারের কর্মকর্তাদের দেশে ফিরিয়ে আনতে ৩০ লাখ ডলার অনুদানেরও ঘোষণা দেওয়া হয়।
ট্রাম্পের অভিবাসী নিষেধাজ্ঞার বিরোধী লিফটই একমাত্র প্রযুক্তি প্রতিষ্ঠান নয়। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সমালোচনামূলক পোস্টের পর গুগল, অ্যাপল, টুইটার, মাইক্রোসফট, আমাজন, নেটফ্লিক্সসহ শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করে।
শাওন খান, সূত্র: দ্য গার্ডিয়ান