সাব্বির আহমেদ হত্যা মামলার শুনানি পিছিয়ে আগামী ৯ জুলাই

নিজস্ব প্রতিবেদক : বসুন্ধরা গ্রুপের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সাব্বির আহমেদ হত্যা মামলার আসামিদের বাঁচাতে ২১ কোটি টাকার ঘুষ গ্রহণের মামলার শুনানি পিছিয়ে আগামী ৯ জুলাই ধার্য করেছেন আদালত।

সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর ভারপ্রাপ্ত বিচারক এ কে এম ইমরুল কায়েস আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে নতুন এ তারিখ ঠিক করেন।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে শাহ আলম শারীরিক অসুস্থতার কারণে এবং তার দুই ছেলে সাফিয়াত সোবহান এবং সাদাত সোবহান দেশের বাইরে থাকায় আদালতে উপস্থিত হতে পারেননি। এজন্য তাদের পক্ষে সময়ের আবেদন করেন এনামুল সরদার। অপর আসামিদের পক্ষেও সময়ের আবেদন করা হয়। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী তারিখ ৯ জুলাই ঠিক করেন।

জানা গেছে, মামলাটিতে ২০০৮ সালের ১৪ জুলাই বাবরসহ আট জনের বিরুদ্ধে চার্জ গঠন করে আদালত। চার্জ গঠনের সময় আসামি শাহ আলম ও তার দুই সন্তান পলাতক ছিলেন। পরে তারা আদালতে আত্মসমর্পণ করে জামিন গ্রহণ করেন এবং ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি নেন। জামিন গ্রহণ করলেও আদালত তাদের অভিযোগ পাঠ করে শোনাতে না পারায় সাক্ষ্য গ্রহণ শুরু করতে পারছে না।

এ মামলার আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান পলাতক আছেন। এ ছাড়া লুৎফুজ্জামান বাবর, তারেক রহমানের পিএস মিয়া নুর উদ্দিন অপু, আবু সুফিয়ান, কাজী সলিমুল হক কামালও এ মামলার আসামি।

২০০৭ সালের ৪ অক্টোবর মামলাটি দায়ের করে দুদক। মামলাটিতে ২০০৮ সালের ২৪ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে ওই বছর ১৪ জুলাই আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, সাব্বির হত্যা মামলা ধামাচাপা দিতে তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর ও শাহ আলমের মধ্যে বাবরের বেইলি রোডের সরকারি বাসায় একটি বৈঠক হয়। বৈঠকে শাহ আলমের কাছে ১০০ কোটি টাকা দাবি করেন তারেক রহমান ও লুৎফুজ্জামান বাবর। ৫০ কোটি টাকার বিনিময়ে এই হত্যা মামলা ধামাচাপা দেওয়ার জন্য তারেক ও বাবরের সঙ্গে শাহ আলমের চুক্তি হয়। চুক্তি অনুসারে শাহ আলমের কাছ থেকে বাবর ২১ কোটি টাকা গ্রহণ করেন। এ টাকার মধ্যে বাবরের নির্দেশে বসুন্ধরা গ্রুপের পরিচালক আবু সুফিয়ান ২০০৬ সালের ২০ আগস্ট হাওয়া ভবনে ১ কোটি টাকা তারেকের পিএস অপুকে বুঝিয়ে দেন। বাবর ৫ কোটি টাকা আবু সুফিয়ানের মাধ্যমে নগদ গ্রহণ করে কাজী সালিমুল হক কামালের কাছে জমা রাখেন। বাকি ১৫ কোটি টাকা বাবরের নির্দেশে আবু সুফিয়ান প্রাইম ব্যাংকের বিভিন্ন শাখায় সালিমুল হক কামালকে ২০টি চেকের মাধ্যমে দেন।