সামাজিক নিরাপত্তা বাস্তবায়নে সকল সংসদ সদস্যকে একযোগে কাজ করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : সামাজিক নিরাপত্তা বাস্তবায়নে সকল সংসদ সদস্যকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার জাতীয় সংসদ ও মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে বাংলাদেশ জাতীয় সংসদের শপথ কক্ষে সংসদ সদস্যদের সমন্বয়ে বাংলাদেশের জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্র সম্পর্কে অবহিতকরণ কর্মশালায় তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার বলেন, ‘সামাজিক নিরাপত্তা সংক্রান্ত কার্যক্রম একটি অতি সময়োপযোগী কার্যকরী পদক্ষেপ। সংসদ সদস্যগণ নিজ নিজ এলাকায় এ কার্যক্রম সঠিকভাবে পরিচালনা ও বাস্তবায়নের মাধ্যমে দেশ থেকে দারিদ্র্য দূরীকরণে সহায়ক ভূমিকা পালন করতে পারেন।’

তিনি আরও বলেন, ‘ক্রমশই সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের আওতা ও ক্ষেত্র প্রসারিত হচ্ছে এবং এর ফলে দেশ থেকে দারিদ্র্য দূর হচ্ছে।’ তিনি ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে সকলকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বর্তমান সরকার বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, অসহায় ভাতা, প্রতিবন্ধী ভাতা এবং শিক্ষা উপবৃত্তি প্রদানের মাধ্যমে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করে সমাজের অসহায় ও দরিদ্র জনগণকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাভুক্ত করতে কাজ করে যাচ্ছে।’

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বি মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি, হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, হুইপ মোছা: মাহাবুব আরা বেগম গিনি বক্তৃতা করেন।