সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ হোক

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা সদরে হিন্দু ধর্মালম্বীদের বাড়িঘর ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে অভিযোগ তুলে গত রোববার দুপুরে শত শত মানুষ ১৫টি মন্দির ভাংচুর করে এবং শতাধিক হিন্দু বাড়িতে হামলা চালায়। এসব বাড়িতে লুটপাটের অভিযোগও পাওয়া গেছে। এই ঘটনায় এলাকার হিন্দু ধর্মাবলম্বীরা আতঙ্কিত হয়ে পড়েন। তাদের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই নাসিরনগরে শুক্রবার ভোররাতে কয়েকটি বাড়িতে আগুন লাগানো হয়।

নাসিরনগরে হামলার পরদিন সোমবার অজ্ঞাত লোকদের আসামি করে থানায় দুটি মামলা হয়েছে। হামলার ঘটনার পর প্রশাসনকে বেশ তৎপর দেখা গেছে। নাসিরনগর থানার অফিসার ইনচার্জকে (ওসি) দায়িত্বে অবহেলার অভিযোগে প্রত্যাহার করা হয়েছে। সেখানে নতুন ওসি নিয়োগ দেওয়া হয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন এবং পুলিশি টহল জোরদার করা হয়েছে। কিন্তু তারপরও শুক্রবার ভোরে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অতিরিক্ত পুলিশি নিরাপত্তার মধ্যেও অগ্নিসংযোগের ঘটনা কীভাবে ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এতে এলাকার হিন্দুরা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন।

নাসিরনগরের রেশ গিয়ে পড়েছে দেশের অন্যান্য স্থানেও। যশোরে হিন্দুদের বাড়িঘরে এবং হবিগঞ্জের মাধবকুণ্ডে মন্দিরে হামলা হয়েছে। ফেনীর সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়নের চরসাহাভিখারী গ্রামে গত বৃহস্পতিবার গভীর রাতে একটি মন্দিরে আগুন দেওয়া হয়েছে। শুক্রবার ভোররাতে ঠাকুরগাঁও সদর উপজেলায় নারগুন পোকাতি কালি মন্দিরে প্রতিমা ভাঙচুর ও দুর্গা মন্দিরে অগ্নিসংযোগ করা হয়েছে। ওই এলাকার পাশেই একটি কালি মন্দিরে হামলা ও ভাঙচুর করা হয়েছে।

এই ঘটনাগুলো দুঃখজনক ও বেদনাদায়ক। আমাদের দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। কিন্তু কোন কোন ক্ষেত্রে অসহিষ্ণুতা ও অধৈর্যের প্রকাশ ঘটছে। গত ২৮ অক্টোবর রসরাজ দাস নামের এক ব্যক্তি ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন। তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। তার অপরাধের শাস্তি আইন অনুযায়ী হবে, এটাই স্বাভাবিক। কিন্তু এই সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগের ঘটনা কেন, এটাই প্রশ্ন। কেননা, এ ধরনের সহিংসতা একটি সুন্দর দেশের জন্য হতাশার সৃষ্টি করে। কোন ব্যক্তিবিশেষের দায়িত্বজ্ঞানহীন আচরণের খেসারত দেবে পুরো সমাজ, মানুষগুলো সহায়সম্বল হারাবে, তাও আবার বিনাদোষে- এটা কেমন কথা!

সহিংসতার এই চিত্রের মাঝেও একটি খবর আশা জাগায়। তা হলো, হিন্দু মন্দিরে ও বাড়িঘরে যখন হামলা হচ্ছিলো তখন তাদের রক্ষার জন্য স্থানীয় অনেক মুসলিম এগিয়ে এসেছেন, প্রতিরোধ গড়েছেন, এমনকি হামলাকারীদের হাতে আহত হয়েছেন। নিশ্চয়ই এই সুন্দর দেশে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ হবে চিরতরে, এটাই প্রত্যাশা।