সাম্যবাদী বাংলা ও বাঙ্গালীর কবি ছিলেন কাজী নজরুল ইসলাম-তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

এস.এম.মনির হোসেন জীবন : সাম্যবাদী,বাংলা ও বাঙ্গালীর কবি ছিলেন কাজী নজরুল ইসলাম এবং তার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (এমপি)।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আর ও বলেন,কবি কাজী নজরুল ইসলাম ও বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুর উভয়েই বাংলাদেশের মানুষের মনে প্রাণে আজো ওঁৎপ্রত ভাবে জড়িয়ে আছে এবং জড়িয়ে থাকবে। তবে, বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুর সবার উপরে। কবিদেরকে অবশ্যই যথাযথ ভাবে আমাদের মূল্যায়ন করতে হবে।

আজ বুধবার দুপুরে রাজধানীর উত্তরা ১ নম্বর সেক্টরস্থ উত্তরা ক্লাবের লোটাস লাউঞ্জে অনুষ্টিতব্য ” একুশ শতকে নজরুল ” দুই দিন ব্যাপী শীর্ষক আন্তজার্তিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশের পথ,কাজী নজরুল ইসলাম,রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পথ ধরে আমাদেরকে আগামী দিনে চলতে হবে।

তিনি আরও বলেন, ধর্মহীন ও ধর্মবাজদেরকে যদি মানতে হয় তাহলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ^ কবি রবীন্দ্র নাথ ঠাকুরকে বেশি বেশি করে জানতে হবে এবং তাদের অনুসরণ করতে হবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তার বক্তব্যে বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে আমাদের আজ বড় প্রয়োজন ছিল। পিছন থেকে জঙ্গীরা আমাদেরকে ছোবল মারছে। নজরুল অমর ছিলেন এবং আমাদের মাঝে অমর হয়ে চিরদিন থাকবেন।

বর্তমান সরকারের সফলতা ও উন্নয়ন কর্মকান্ড প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ বিশে^র মধ্যে এখন ঘুর দাঁড়িয়েছে। জাতীয় কবি নজরুল ইসলাম সম্পর্কে আমাদেরকে আরও বেশি করে ঞ্জান চর্চা করতে হবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন একজন শিক্ষক, কবি, নাট্যকার, চিত্রকার, সৈনিক, সাংবাদিক ও শ্রেষ্ঠ মানবতাবাদী ব্যক্তি ছিলেন। মিথ্যার সাথে তিনি কখনও আপোষ করেননি। মানুষের সাথে কবি নজরুল ইসলাম আজো মনেপ্রাণে মিশে আছে। তিনি বহুগুনে গুনান্বিত কবি ও মহান ব্যক্তি ছিলেন।

তথ্যমন্ত্রী আরও বলেন, ধর্মকে নজরুল ইসলাম বাঙ্গালী করার চেষ্টা করেছিলেন আর ভগবান হলো ভালবাসার ক্ষেত্র।
উত্তরা ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. এম. আজিজুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ^ বিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস ড. আনিসুজ্জামান,ড. রফিকুল ইসলাম,ড. বরুণকুমার চক্রবর্তী, ভারতের আসাম বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. বেলা দাস, নজরুল ইন্সটিটিউট ট্রাষ্টি বোর্ড সদস্য ও কবি পৌত্রী খিলখিল কাজী এবং উত্তরা ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ইয়াসমীন আরা লেখা শুভেচছা বক্তব্য রাখেন।

একুশ শতকে নজরুল শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক নজরুল চেয়ার অধ্যাপক ড. সৌমিত্র শেখর। উত্তরা ইউনিভার্সিটি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ ও ভারতের আসাম বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগ যৌথ ভাবে দুই দিন ব্যাপী আন্তজার্তিক এ সম্মেলনের আয়োজন করে। অনুষ্টানের শুরুতে মাননীয় প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (এমপি) সহ অন্যান্য অতিথিদেরকে ফুলেল শুভেচছা দেওয়া হয়। এসময় দেশী বিদেশী বিশ^ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ,অসংখ্য কবি,সাহিত্যিক ও গুনীজনরা উপস্থিত ছিলেন।