সারা দেশে হাজার হাজার স্বর্ণ শিল্পী বেকার হয়ে মানবেতর জীবনযাপন!

হেলাল শেখঃ বাংলাদেশে প্রায় ৫০ হাজারেও বেশি জুয়েলার্স ব্যবসায়ী রয়েছেন। লক্ষাধিক স্বর্ণ শিল্পী শ্রমিক (কারিগর) কাজ করছেন সেসকল জুয়েলার্স দোকানের কারখানায়। সোনার দোকানের কারখানায় কাজ না থাকায় বাধ্য হয়ে কারিগররা সোনার কাজ বাদ দিয়ে অন্যকাজে ভিন্ন পেশায় চলে যাচ্ছেন বলে সংশ্লিষ্টরা জানান। এর কারণ হলো, ভেজাল ও নিন্মমানের স্বর্ণ বাজারজাত করা, বিদেশী সোনা চোরাচালানি করে দেশী তৈরি অলংকারের চাহিদা কমে যাচ্ছে।
সরেজমিনে গিয়ে জানা গেছে, “৩ হাজার টাকা প্রতি ভরি স্বর্ণের মূল্য বিষয়টি রহস্যজনক” এমন প্রশ্ন অনেকেরই। সংশ্লিষ্টরা বলছেন, দুই কারণে সোনার নিলাম হচ্ছে না। প্রথমত, কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে জমা রাখা বেশিরভাগ সোনার বিষয়ে মামলা এখনও বিচারাধীন। দ্বিতীয়ত, নিলাম ডাকা হলেও সোনা ব্যবসায়ীরা ৪০ হাজার টাকার সোনার দাম বলে মাত্র তিন হাজার টাকা, বা তারও কম! প্রশ্ন সমস্যাটি কোথায়? সংশ্লিষ্ট প্রশাসন এ বিষয়ে সঠিকভাবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে এ সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন অনেকেই।
সরেজমিনে গিয়ে বিভিন্ন জুয়েলার্স মালিক ও স্বর্ণশিল্পী শ্রমিক সুত্রে জানা গেছে, ৯৬ রতি, ১৬ আনায় ১ভরি সোনার ভেতরে ২ আনা তামা খাইদ মিশানো হয়, কেউ আবার তারচেয়ে বেশি খাইদ মিশিয়ে ভেজাল ও নিন্মমানের অলংকার তৈরি করে বিক্রির অভিযোগ রয়েছে। এ খাইদ যদি ১৯-২০ হয় তাও সোনার মূল্য এতোটা কম হওয়ার কথা নয় বলে ব্যবসায়ীরা জানান। তারা বলেন, ব্যাংকে যে স্বর্ণ রয়েছে, তা বিদেশী না কি দেশী ? বিদেশী স্বর্ণের বিস্কুট এক নম্বর জাতের সোনা, এর মধ্যে কোনো প্রকার খাইদ থাকার কথা নয়। আর যদি সোনার তৈরি অলংকার হয় তা ১৮, ২১, বা ২২ ক্যারেট হলেও তার মুল্য ৩০ হাজারেরও বেশি টাকা হওয়ার কথা। কথিত আছে যে, স্বর্ণকার-না কি মায়ের নাকের সোনাও চুরি করে! আসলে কি তাই ? এই প্রশ্নের জবাবে সাইফুল ইসলাম নামের একজন স্বর্ণ শিল্পী শ্রমিক কারিগর বলেন, এক ভরি সোনার অলংকার তৈরি করতে ২-৩ আনা সোনা বেশি নিতে হয়-সেই বাড়তি সোনা-আবার কাজের শেষে ছাঁটকাট বা গসাগুড়া বেড় হয়ে যায়। এটাকে চুরি বলা যায় না।
উক্ত ব্যাপারে সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স মালিক সমিতির সভাপতি-শ্রী গঙ্গাচরণ মালাকার গণমাধ্যমকে জানান, “বাংলাদেশ ব্যাংক এখন আমাদের কাছে আন্তর্জাতিক বাজার দরে সোনা বিক্রি করুক, আমরা সোনা কিনে নেবো।” তিনি বলেন, তখনকার পরিস্থিতি যাই হোক না কেন, এখন আমরা কম দাম দেবো না। আন্তর্জাতিক বাজারে যে দাম আছে, তাই দেবো। অবশ্য বাংলাদেশ ব্যাংক বলছে, দুই কারণে সোনার নিলাম হচ্ছে না। প্রথমত, কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে জমা রাখা বেশিরভাগ সোনার বিষয়ে মামলা এখনও বিচারাধীন রয়েছে। দ্বিতীয়ত, নিলাম ডাকা হলেও সোনা ব্যবসায়ীরা দাম হাঁকেন খুবই কম। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (কারেন্সি অফিসার) আওলাদ হোসেন চৌধুরী বলেন, বেশিরভাগ সোনা সংক্রান্ত মামলাই বিচারাধীন। আর বিচারাধীন থাকার কারণে সোনা নিলাম হচ্ছে না।
একটি মামলায় আদালত থেকে কেন্দ্রীয় কারাগারে বন্দী থেকে একজন আসামী জামিনে আসেন, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর এলাকার মোঃ শরীফ মিয়া এ প্রতিনিধিকে জানান, বিদেশ থেকে যেসকল স্বর্ণের বার বা বিস্কুট আকারে বাংলাদেশে আসে সে স্বর্ণগুলো বিশুদ্ধ ও উন্নত মানের সোনা। এসব স্বর্ণ জব্দ করার পর, সাধারণত বাংলাদেশ ব্যাংক কিনে নেয়। আর নিলামের টাকা বাংলাদেশ ব্যাংক সরকারকে দেয়া হয়। এগুলোকে রিজার্ভে দেখানোর জন্য ভল্টে রেখে দেয়া হয়। সেগুলো ভেজাল বা নিন্মমানের হতে পারে না।
প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংক সর্বশেষ সোনার নিলাম ডেকেছিল ২০০৮ সালে। জানা যায়, ওই বছরে চার দফায় ৯১ কেজি সোনা নিলাম করা হয়। তারপর থেকে এ পর্যন্ত ৯৬৩ কেজির বেশি পরিমাণ সোনা জব্দ করার পর সেই সোনা আদালতের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অস্থায়ী খাতে জমা পড়েছে। সুত্র জানায়, স্বাধীনতার পর থেকে জব্দ হওয়া সোনার মধ্যে রাষ্টের অনুকুলে আদালত থেকে বাজেয়াপ্ত হওয়া দুই হাজার ৩০০ কেজি সোনা কিনে রিজার্ভে যোগ করেছে বাংলাদেশ ব্যাংক। এ বছরে ১৮ কেজি সোনা রিজার্ভে নেওয়ার কথা ছিল। এ ছাড়া ১০ কেজি সোনা নিলামে বিক্রির কথা থাকলেও আপাতত তা স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।
জানা গেছে, কিছু জুয়েলার্স মালিক চুরি, ছিনতাই ও ডাকাতির স্বর্ণ ক্রয়-বিক্রয় করে কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। জুয়েলার্স ব্যবসায়ীদের ব্যবসায় সমস্যা দেখা দিবে তদন্ত করলে কেঁচো খুঁড়তে সাপের সন্ধান পাওয়া যেতে পারে বলে অনেকেই জানান।দেশের সোনার বাজার মূলত চোরাচালানের উপর নির্ভর করে বলে সংশ্লিষ্টরা জানান। চোরাই পথে আসা সোনার একটা অংশ চলে যাচ্ছে জুয়েলারি দোকানগুলোতে। প্রতিবছর চাহিদার প্রায় ৯০ ভাগই চোরাচালানের মাধ্যমে পূরণ হচ্ছে। যদিও দেশে প্রতি বছরে সোনার চাহিদা রয়েছে ৩০ থেকে ৪০ টন। এই চাহিদার পুরোটাই আমদানির মাধ্যমে পূরণ হওয়ার কথা। কিন্তু তা না হয়ে এর অধিকাংশই বিদেশ থেকে আসছে চোরাচালানির মাধ্যমে। এসব সোনার বিস্কুট গলিয়ে ২ আনা ও তার বেশি খাইদ মিশিয়ে বাংলাদেশে অলংকার তৈরি করা হয়। কেউ কেউ ২ নাম্বার গহনা তৈরি করে দোকানে সাজিয়ে রাখেন এবং বিক্রি করে থাকেন বলে অনেকেই জানান।
এ বিষয়ে ঢাকার সাভারের আশুলিয়ার “জামগড়া জুয়েলারী মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়া জুয়েলার্স এর মালিক মধুসূধন বনিক বলেন, এ বিষয়ে জুয়েলার্স মালিকরা জড়িত নয়”। আর যদি কোন স্বর্ণ ব্যবসায়ী চোরাচালানির সঙ্গে যুক্ত থাকেন, তার বিরুদ্ধে তদন্ত করে সংশ্লিষ্ট প্রশাসন আইনগত ব্যবস্থা নিবেন। তিনি আরো বলেন, এখন সোনার ভেতরে ভেজাল করার উপায় নেই, কারণ সবকিছুই এখন ডিজিটাল, যদি কেউ অনিয়ম বা দূর্নীতি করে থাকে এবং ভেজাল করেন, তাকে আইনের আওতায় এনে সাজা দেয়া হোক। তিনি বলেন, ৩ হাজার টাকা ভরি সোনার মূল্য বিষয়ে এখন কাস্টুমারদের মধ্যে বিভিন্ন প্রশ্ন দেখা দিয়েছে, এতে বেচা কেনা কমে গেছে জুয়েলার্স দোকানে। এর কারণে বিপাকে পড়েছে জুয়েলার্স মালিকরা এবং সারা দেশে হাজার হাজার স্বর্ণ শিল্পী শ্রমিক কারিগর বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে।