সার্ভার জটিলতাঃ নির্দিষ্ট সময়ে উপবৃত্তির ফরম পূরণে শঙ্কা

নিজস্ব প্রতিবেদক : উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইনে উপবৃত্তির ফরম পূরণে দ্বিতীয় দফায়ও বিপাকে পড়েছেন প্রতিষ্ঠান প্রধানেরা। নির্দিষ্ট সময়ের মধ্যে ফরম পূরণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

বর্ধিত সময়সীমা অনুযায়ী, আগামীকাল ১৭ অক্টোবর ফরম পূরণের শেষ সময়। কিন্তু তিনদিন আগে থেকেই অনলাইনে ফরম পূরণ করে ‘সেভ’ দিলে, তা নিচ্ছে না।

ভুক্তভোগীরা জানিয়েছেন, সব কাজ সম্পন্ন করে সেভ দেওয়ার সময় ‘server error/application’ লেখা আসে।

বিষয়টির শিগগিরই সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ বেপারী।

গত ২৪ আগস্ট শ্যামা প্রসাদ বেপারীর সই করা নোটিশে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়। নোটিশে বলা হয়, ওই সফটওয়্যারের মাধ্যমে ২ অক্টোবর মধ্যে অনলাইনে উচ্চ মাধ্যমিক উপবৃত্তির ফরম পূরণ করতে হবে। সফটওয়্যারের কারিগরি ত্রুটির কারণে নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে না পারায় পুনরায় ২৯ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ১৭ অক্টোবর পর্যন্ত তথ্য এন্ট্রির সময় বাড়ানো হয়।

কিন্তু নির্দেশনার পরদিনই ৩ অক্টোবর অনলাইনে কাজ করতে গিয়েও সার্ভারের সমস্যার খবর পাওয়া যায়। পরবর্তীতে কিছু কিছু প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে পেরেছে। কিন্তু ১৪ অক্টোবর সকাল থেকে সার্ভারের নতুন সমস্যার কারণে আর কোনো শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করা সম্ভব হয়নি।