সাহেবহজ্ঞ- সেউতিকুরশা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় সাবেক ছিটমহলে শিক্ষার আলো ছড়াচ্ছে

মোকতার হোসেন সরকার ভূরুঙ্গামারী থেকে ঃ সুদীর্ঘ ৬৮ বছর অন্ধকারাচ্ছন্ন বন্দীদশা থেকে মুক্ত হয়ে ভূরুঙ্গাগামারী উপজেলার সাবেক ছিটমহলে শিক্ষার আলোক-শিখা নিয়ে এগিয়ে যাচ্ছেন সাহেবগজ্ঞ- সেউতি কুরশা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের একদল উচ্চশিক্ষিত উতসাহী নিবেদিত- প্রাণ যুবক-যুবতী। ছিটমহল বিনিময় আন্দোলনের নেতা আনছার আলী এবং পাশের গ্রামের মনছের আলি,নাজমা বেগম ও সুফিয়া বেগম ছিটমহলে একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় নির্মানের জন্য ৭৫ শতক জমি দান করেন। গত ‘ ১৫ সালে সেখানে মনোরম পরিবেশে “সাহেবগজ্ঞ- সেউতি কুরশা” নামে একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় স্হাপন করা হয়।৮জন মাষ্টার্স ও ৪ জন গ্রাজুয়েট শিক্ষক উতসাহ উদ্দিপনার সাথে বিদ্যালয়ের নিয়মিত ১২০ জন শিক্ষার্থীকে পাঠদান করে আসছেন দীর্ঘ দিন যাবত। পাঠদান করলেও অনুমতি না থাকায় শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হত অন্য বিদ্যালয়ে।

গত ১০ ফেব্রুয়ারী’ ১৮ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য্য এবং উপ- বিদ্যালয় পরিদর্শক সহ শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোঃ আবু বকর ছিদ্দিক নিজে সরেজমিনে বিদ্যালয়টি পরিদর্শন করে সম্তুষ্ট হয়ে ১৫ফেব্রুয়ারী১৮ বিদ্যালয়ে পাঠদানের অনুমতি প্রদান করেন।বর্তমানে বিদ্যালয় টিতে অবকাঠামো সমস্যা সহ নানা সমস্যা বিদ্যমান।
৭৫শতাংশ জমির উপরে খেলার মাঠসহ একটি লম্বা টিনশে্ডে শ্রেনী কক্ষ,অফিস এবংছাত্রী ও টিচার্স কমনরুমের পরিসর নিতান্ত আটসাটো। এ ছাড়াও আসবাব পত্র এবং শিক্ষা- সামগ্রীর প্রচন্ড অভাব রয়েছে।
উল্লেখিত জমিদাতারা বলেন, সুদীর্ঘ ৬৮ বছর যাবত তারা মানবেতর জীবন যাপন করেছেন।তাদের সন্তানদের কোন স্কুলে ভর্তি করাতে পারেন নাই। বিভিন্ন ঠিকানায় দ’য়েক জন কিছু লেখাপড়া শিখলেও তারা কোন দেশেই চাকরী পায় নাই।বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় গত ৩১ জুলাই’১৫ সালে ছিটমহল বিনিময় চুক্তি চুড়ান্ত হলে আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব পেয়ে আমাদের শিক্ষান-বন্চিত সন্তানদের জন্য একটা বিদ্যালয় স্হাপনকরেছি; এর চে’ বেশি কিছু করার ক্ষমতা আমাদের নেই।তাই বিদ্যালয়টির ভবন নির্মান সহ যাবতীয় উন্নয়নের দাবী জানাচ্ছি সরকারের কাছে।

ছিটমহল বিনিময় আন্দোলন কমিটীর সাবেক উপজেলা সভাপতি তারিফুল ইসলাম তারা বলেন,আন্দোলন করে ছিটমহল বিনিময় বাস্তবায়ন করলেও দারিদ্রতার কারনে ছিটমহলের বিদ্যালয়টির কোন উন্নয়ন করা আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না।অবঃসাব রেজিষ্টার বীরমুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল গফুর মন্ডল বলেন ছিটমহলে বিদ্যালয় চালু হওয়ায় শিক্ষা বন্চিতদের শিক্ষালাভের যাবতীয় সুযোগ প্রদান করা উচিত সরকারের।

বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্র হাসিবুর রহমান এবং সুমি খাতুন বলেন,আমাদের ছিটে স্কুল হয়েছে আমরা এখানেই পড়তে পারছি এ জন্য দারুন খুশি।স্যারেরা আন্তরিক ভাবে আমাদের পড়াচ্ছেন।
এলাকার সর্বসাাধারনের দাবী বিদ্যালয়টির সার্বিক উন্নয়নে সরকারী পদক্ষেপ নেয়া হোক।