সিগারেট, বিদ্যুৎ ও চুলা থেকে বছরে ১৯১০ অগ্নিকাণ্ড

নিজস্ব প্রতিবেদক: বৈদ্যুতিক শট সার্কিটের পাশাপাশি সিগারেটের টুকরো এবং উন্মুক্ত রান্নার চুলার কারণে বৃহত্তর চট্টগ্রামে আগুন লাগার ঘটনা কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। গত বছরেই বিভাগের ১১টি জেলায় বড় ধরনের আগুন লাগার ঘটনা ঘটেছে ১ হাজার ৯১০টি, যা তার আগের বছরের তুলনায় ৩৯৪টি বেশি। এমনকি এ সময়ে আগুনে পুড়ে মৃত্যু হয়েছে অন্তত ২৫ জনের। তবে ৭৫ শতাংশ আগুন লাগার কারণে হিসেবে নিম্নমানের বৈদ্যুতিকসামগ্রী ব্যবহারকেই দায়ী করেছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, গত বছর চট্টগ্রামের বিভাগে ১ হাজার ৯১০টি আগুনের ঘটনা তাদের নিয়ন্ত্রণ করতে হয়েছে। এর মধ্যে চট্টগ্রামেই সবচেয়ে বেশি আগুনের ঘটনা ঘটেছে, যার সংখ্যা ৬৭০টি। এরপরেই রয়েছে কুমিল্লা। এখানে আগুন লাগে ৬৩৫টি স্থানে। অথচ ২০২০ সালে ১ হাজার ৬০৬টি আগুনের ঘটনা ছিল এ বিভাগে। এক বছরের ব্যবধানে আগুন লাগার মতো হতাহতের সংখ্যাও বাড়ছে। ২০২০ সালে ৪২ দগ্ধ এবং ১৪ জনের মৃত্যুর ঘটনা ঘটলেও পরের বছর আহতের সংখ্যা ৬০ জন এবং মৃত্যু হয়েছে ২৫ জনের।

চট্টগ্রাম বিভাগের ফায়ার সার্ভিসের উপপরিচালক আনিসুর রহমান জানান, বাসাবাড়ি বা বিভিন্ন প্রতিষ্ঠানে যেসব সংযোগ আছে, এগুলো কিছু কিছু নিম্নমানের বা দীর্ঘদিন ব্যবহারের ফলে এগুলো নিয়মিত পরীক্ষা না করা এটি একটি কারণ।

আগুন লাগার কারণ অনুসন্ধান করতে গিয়ে ফায়ার সার্ভিসের তদন্ত টিম দেখেছে শহর এলাকার অধিকাংশ আগুনের সূত্রপাত বৈদ্যুতিক শট সার্কিট থেকেই। আর গ্রামঞ্চলে আগুন লাগার মূল কারণ যত্রতত্র সিগারেটের জলন্ত টুকরো ফেলা এবং উন্মুক্ত রান্নার চুলা। শহরাঞ্চলে বৈদ্যুতিক শট সার্কিটের আগুনের ক্ষেত্রে নিম্নমানের বৈদ্যুতিকসামগ্রী ব্যবহারই কারণ বলছে ফায়ার সার্ভিস।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের অতিরিক্ত সহকারী পরিচালক নিউটন দাশ বলেন, ভবন বসবাসকারী যারা থাকে তারা বিদ্যুৎ লোডের জন্য যে সাব-স্টেশন বা জেনারেটর ব্যবহার করে,পরবর্তীতে তার চাহিদার কারণে পর্যায়ক্রমে তাদের বিদ্যুৎ লোডশেডিংয়ের পরিমাণ বেড়ে যায়। এ বিষয়ের ওপরে শট সার্কিটের কারণ অনেকটা নির্ভর করে।

চট্টগ্রাম পিডিবির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ দুলাল হোসাইন বলেন, বহুতল ভবনে অগ্নিঝুঁকি কমাতে গেলে বিল্ডিং কোড মানার কোনো বিকল্প নেই। এ ছাড়া ২০ বছরের পুরাতন ভবনগুলোতে আগের সব বৈদ্যুতিক সংযোগ পরিবর্তন করে নতুন সংযোগ লাগাতে হবে।

২০২০ সালে আগুনের ঘটনায় প্রায় ৩০ কোটি টাকার মালামাল ক্ষতি হলেও ২০২১ সালে তা কমে ২০ কোটিতে এসে দাঁড়িয়েছে। মূলত অগ্নিনির্বাপণে দ্রুত ব্যবস্থা নেওয়ায় আগুনে ক্ষতির পরিমাণ কমছে বলে দাবি করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।