সিনহা হত্যা: আদালতে আসামিরা

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার সাক্ষ্যগ্রহণে বরখাস্ত ওসি প্রদীপসহ ১৫ আসামিকে দ্বিতীয় দিনের মতো আদালতে হাজির করা হয়েছে।

মঙ্গলবার (২৪ আগস্ট) কক্সবাজার কারাগার থেকে সকাল পৌনে ১০টায় তাদের আদালত চত্বরে হাজির করা হয়। গতকাল মামলার ১২ আসামির আইনজীবীরা আদালতে সাক্ষীকে জেরা করলেও অন্য তিনজনের আইনজীবীর জেরা আজ হওয়ার কথা রয়েছে।

এর আগে সোমবার (২৩ আগস্ট) কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে মামলার বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের সাক্ষ্যদানের মধ্য দিয়ে বিচারকাজ শুরু হয়। সাক্ষ্যগ্রহণ চলবে আগামী বুধবার (২৫ আগস্ট) পর্যন্ত।

গতকাল পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, প্রথমদিনে সাক্ষ্যদানে আদালতে ৩ জন সাক্ষী উপস্থিত ছিলেন। তবে সাক্ষ্য নেওয়া সম্ভব হয়েছে একমাত্র বাদীর। পরে ওসি প্রদীপ, এসআই নন্দ দুলাল রক্ষিত ও এএসআই লিটন মিয়ার আইনজীবী ছাড়া অন্য ১২ আসামির আইনজীবীরা সাক্ষীকে জেরা করেছেন। সাক্ষীকে অন্য আইনজীবীদের জেরা আগামীকাল অনুষ্ঠিত হবে।

মামলায় সাক্ষ্যদানের জন্য ৮৩ জন সাক্ষীর মধ্যে তিনদিনে প্রথম দফায় ১৫ জনকে উপস্থিত থাকতে ইতোমধ্যে সমন জারি করা হয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

এদের মধ্যে প্রথমদিনে সাক্ষ্যদানের জন্য মামলার বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস, ঘটনার সময় সঙ্গে থাকা সিনহার সঙ্গী শহিদুল ইসলাম সিফাত ও টেকনাফের মিনাবাজার এলাকার মোহাম্মদ আলী উপস্থিত হয়। তবে সাক্ষ্য নেওয়া হয়েছে শুধু মামলার বাদীর।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টের গাড়ি তল্লাশি কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় করা হত্যা মামলায় ওই বছরের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা র্যাব ১৫-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম।