সিরাজগঞ্জে বাঁধ ভেঙে লোকালয়ে ঢুকছে যমুনা নদীর পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি : জেলার সদর উপজেলার বাহুকায় বাঁধ ভেঙে লোকালয়ে ঢুকছে যমুনা নদীর পানি। এতে অতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়রা।

বঙ্গবন্ধু সেতু সেনানিবাসের মেজর মো. সাইফুল হকের নেতৃত্বে ১১ রিভার ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন কোরের সেনা সদস্যরা ভাঙনরোধে কাজ করছেন।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে রতনকান্দি ইউনিয়নের বাহুকা এলাকায় যমুনা নদীর এই বাঁধে ভাঙন দেখা দেয়। তবে স্থানীয়রা বাঁধ ভাঙ্গার জন্য পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি ও উদাসিনতাকে দায়ী করেছেন।

বাহুকা গ্রামের গোলাম কিবরিয়া রাসেল ও আমজাদ হোসেন নামের দুই ব্যক্তি বলেন, বাঁধটির নির্মাণ কাজ অনেক আগেই শেষ হওয়ার কথা। কিন্ত গুরুত্ব দেওয়া হয়নি। গুরুত্ব দিয়ে কাজ করলে আজ এমন পরিস্থিতির সৃষ্টি হত না।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা এবং ঠিকাদারদের গাফিলতি ও উদাসিনতার কারণে কাজ এখনো শেষ হয়নি বলে দাবি করেন তারা।

তবে অভিযোগ অস্বীকার করে যমুনা নদীর পানির প্রবল চাপে বাহুকায় লিংক বাঁধের ৩০মিটার ধস নামার কথা উল্লেখ করে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান ইমাম বলেন, অতিদ্রুতই বাঁধের ভাঙ্গা অংশ মেরামত করা সম্ভব হবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ৪ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির প্রবল চাপে বাহুকায় বাঁধ ভাঙ্গার কারণে বাহুকা, ইটালি, সিমলা, বালিঘুগরি, চিলগাছা, ভেওয়ামারা, গজারিয়া ও পাঁচ ঠাকুরীসহ আশপাশের অন্তত ২০টি গ্রামে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। যমুনার প্রবল স্রোতে অন্তত ১০টি বাড়িঘর যমুনা নদীতে বিলীন হয়ে গেছে।

রতনকান্দি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, বাহুকা উচ্চ বিদ্যালয়, রতনকান্দি ইউনিয়ন পরিষদ প্লাবিত হয়ে পড়েছে। সংবাদ পেয়ে রাত ১১টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা।

এ ছাড়াও উদ্বেগ প্রকাশ করে এলাকার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা বলেন, বাহুকায় বাঁধ ভাঙ্গার সঙ্গে সঙ্গে পানি উন্নয়ন বোর্ড ভাঙন স্থানে সংস্কার শুরু করতে না পারলেও আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। রাতেই সেনা বাহিনীর সদস্যরা কাজ শুরু করেছেন।দ্রুতই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, যমুনা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

এ নিয়ে জেলার শাহজাদপুর, চৌহালী, বেলকুচি, সদর ও কাজিপুর উপজেলার ২২৪টি গ্রাম বন্যার পানিতে তলিয়ে গেছে। এসব গ্রামের প্রায় ৪১ হাজার পরিবারের প্রায় দুই লাখ মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। ইতিমধ্যে বন্যাকবলিত মানুষের জন্য ৩৫০ মেট্রিক টন চাল, দুই হাজার প্যাকেট শুকনা খবার ও নগদ ১২ লাখ টাকা প্রদান করা হয়েছে বলে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানিয়েছেন।