সিরিয়ার ইসরায়েলের কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ার রাজধানী দামেস্কে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন সানা আজ বুধবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে। এতে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। খবর আল জাজিরার।

তবে ওই হামলার বিষয়ে ইসরায়েলি কর্মকর্তাদের তরফ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য জানা যায়নি।

গত শনিবারও দামেস্কে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। তবে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এসব ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে।

গত ১৪ অক্টোবর সিরিয়ার কেন্দ্রে ইরানি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে সিরীয় সরকারের মিত্র নয়জন যোদ্ধা নিহত হন। ওই হামলার কয়েকদিন আগেই সিরিয়া অভিযোগ করে যে, দেশটির দক্ষিণাঞ্চলে হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ায় ইরানের ক্রমবর্ধমান আঞ্চলিক প্রভাব এবং সামরিক উপস্থিতি দেখে শঙ্কিত ইসরায়েল।

সাধারণত রাতের বেলায় সিরিয়ায় বেশি হামলা চালিয়ে আসছে ইসরায়েল। সিরীয় ঘাঁটি, অস্ত্র বহর এবং ইরানের সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন অবস্থান লক্ষ্য করে হামলার কথা স্বীকার করেছে ইসরায়েল।

সিরিয়ার গৃহযুদ্ধে বাশার আল আসাদ বাহিনীকে সমর্থন দিয়ে লড়াই করছে হিজবুল্লাহ। সে কারণে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করেও বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে।