সিরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পশ্চিমা প্রস্তাবে যৌথভাবে ভেটো চীন ও রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মঙ্গলবার সিরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পশ্চিমা প্রস্তাবে যৌথভাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া । এছাড়া, প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া।

গত ছয় বছর ধরে চলা গৃহযুদ্ধে সিরিয়ার সরকারি সেনারা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ তুলে দামেস্ক সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছিল এ প্রস্তাবে। এটি পাস হলে সিরিয়ার ১১ ব্যক্তি প্রধানত সামরিক কমান্ডার ও ১০টি প্রতিষ্ঠানকে রাসায়নিক হামলার দায়ে কালো তালিকাভুক্ত করা হতো। এছাড়া সিরিয়াকে হেলিকপ্টার সরবরাহ করার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হতো।আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স এ প্রস্তাবের খসড়া তৈরি করেছিল। প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে উত্থাপনের আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একে ‘পুরোপুরি অনুপযুক্ত’ বলে মন্তব্য করেছেন।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের তোলা এ প্রস্তাবের ওপর ভোট দেয়া থেকে বিরত ছিল কাজাখস্তান, ইথিওপিয়া ও মিশর। সিরিয়া ইস্যুতে রাশিয়া এ নিয়ে সাতবার নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিল আর চীন ভেটো দিয়েছে ছয়বার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর এই প্রথম ওয়াশিংটনের কোনো প্রস্তাবে বিরোধিতা করলো মস্কো।

প্রস্তাব পাসে ব্যর্থ হওয়ার পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, এ প্রস্তাব সঠিক ও উপযুক্ত ছিল।

তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদের জন্য এটা দুঃখজনক দিন, যখন কোনো সদস্য দেশ তাদের নিজেদের লোককে হত্যা করছে এবং অন্য সদস্য দেশ তাদের পক্ষে অজুহাত দাঁড় করাচ্ছে।’