সিরিয়ায় মার্কিন হামলায় আল-কায়েদার শতাধিক যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার ইদলিব প্রদেশে আল-কায়েদার একটি প্রশিক্ষণ শিবিরে মার্কিন বিমান হামলায় শতাধিক যোদ্ধা নিহত হয়েছে। শুক্রবার পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর এক দিন আগে বৃহস্পতিবার লিবিয়ায় ইসলামিক স্টেটের একটি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। এতে সন্ত্রাসী এই গোষ্ঠীটির ৮০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়।

পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস জানিয়েছেন, শেখ সুলাইমান প্রশিক্ষণ শিবিরটি ২০১৩ সাল থেকে পরিচালনা করছে আল-কায়েদা।

তিনি বলেন, ‘এই প্রশিক্ষণ শিবিরটি ধ্বংসের মাধ্যমে চরমপন্থি ইসলামি যোদ্ধাদের এবং সিরিয়ার বিরোধীদের আল-কায়েদায় যোগ দেওয়া অথবা তাদের সহযোগিতা করতে নিরুৎসাহিত করবে।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, একটি বি-৫২ বোমারু বিমান ও চালকবিহীন যুদ্ধবিমান থেকে মোট ১৪টি বোমা ফেলা হয়েছে। হামলায় কোনো বেসামরিক নাগরিক নিহত হয়নি, এ ব্যাপারে সর্বোচ্চ আস্থা রয়েছে।

প্রসঙ্গত, সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ইসলামিক স্টেটকে উচ্ছেদে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে জোট স্থানীয় বাহিনীকেও সহযোগিতা করছে। তবে ইসলামিক স্টেটকে হটানোর পর শাসনমুক্ত ওই সব এলাকায় আল-কায়েদার রাজত্ব কায়েম হতে পারে আশঙ্কা রয়েছে।