সিরিয়ায় রাসায়নিক হামলায় হতাহতের জন্য রাশিয়াকে দূষছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় রাসায়নিক হামলায় হতাহতের জন্য রাশিয়াকে দূষছে যুক্তরাজ্য।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী স্যার মাইকেল ফ্যালন দাবি করেছেন, গত সপ্তাহে সিরিয়ায় রাসায়নিক হামলায় ‘প্রত্যেক বেসামরিক নাগরিক’ নিহত হওয়ার জন্য রাশিয়া দায়ী।

সিডনি টাইমসে এক লেখায় স্যার মাইকেল বলেছেন, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শাসনের প্রধান সমর্থক হওয়ায় ‘ছায়া দেশ’ হিসেবে রাশিয়া এই হত্যার জন্য দায়ী।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রাশিয়া সফর বাতিল করার পর স্যার মাইকেল দাবি করলেন।

এই রাসায়নিক হামলার জন্য সিরিয়ার সরকারকে ব্যাপকভাবে দীয় করা হচ্ছে। আন্তর্জাতিক চাপের মুখে রয়েছেন প্রেসিডেন্ট বাশার ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্যার মাইকেল বলেছেন, গত মঙ্গলবার সিরিয়ায় বিষাক্ত গ্যাস হামলা ‘বর্বরোচিত, অনৈতিক ও অবৈধ’ এবং এর জবাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হামলার সিদ্ধান্ত সঠিক।

রাশিয়ার উদ্দেশে তিনি বলেন, ‘সবশেষ এই যুদ্ধাপরাধ তাদের তত্ত্বাবধায়নে হয়েছে।’ তার মতে, সিরিয়ায় এমন একটি সরকার দরকার, যেখানে প্রেসিডেন্ট বাশার থাকবেন না। ‘এ ধরনের সরকার গঠন সহজ নয়, তবে অসম্ভবও নয়’ বলে মনে করেন স্যার মাইকেল।

বিমানঘাঁটি, উড়োজাহাজ ও যুদ্ধের সরঞ্জামে টমাহক ক্রুজ মিসাইলের হামলার মধ্য দিয়ে রাশিয়াকে জানান দেওয়া সম্ভব হয়েছে, ভবিষ্যতে এ ধরনের গ্যাস হামলা চালানোর আগে দুবার ভাববে সিরিয়া।

দীর্ঘমেয়াদি এই যুদ্ধের অবসান চেয়ে স্যার মাইকেল বলেন, বাশার আল-আসাদকে অবশ্যই সরে দাঁড়াতে হবে এবং নতুন করে স্থিতিশীলতার সন্ধান করতে হবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।